ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চৌহালীতে ভলান্টিয়ারদের ভাতা নিয়ে স্বাস্থ্য কর্মকর্তার নয়-ছয়

সিরাজগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৬, ১৪ জুলাই ২০২১  
চৌহালীতে ভলান্টিয়ারদের ভাতা নিয়ে স্বাস্থ্য কর্মকর্তার নয়-ছয়

চৌহালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ারদের (এমএইচভি) বেতন-ভাতা বিতরণে নানা অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। আর এ সব অভিযোগ রয়েছে খোদ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবদুল কাদেরের বিরুদ্ধে। তবে এই কর্মকর্তা বলছেন, মন্ত্রণালয়ের নির্দেশে এই টাকা কর্তন করা হয়েছে। 

গত বছরের সেপ্টেম্বরে কমিউনিটি বেইজড হেলথকেয়ার অপারেশনাল প্লানের আওতায় কাজের বিনিময়ে প্রণোদনাভাতা ভিত্তিক চৌহালী উপজেলার ১৫টি কমিউনিটি ক্লিনিকে ৭ জন করে ১০৫ জন মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ার নিয়োগ দেওয়া হয়। এ সব ভলান্টিয়ারের মাসিক বেতন-ভাতা হিসেবে ৩ হাজার ৬০০ টাকা দেওয়ার কথা রয়েছে।  

মঙ্গলবার (১৩ জুলাই) এই ভলান্টিয়ারদের জনপ্রতি ৪ মাসের বেতন বাবদ ১৪ হাজার ৪০০ টাকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসে। চৌহালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কয়েকজন ভলান্টিয়ার নাম প্রকাশ না করার শর্তে বলেন, প্রতিমাসে ৩ হাজার ৬০০ টাকা করে ৪ মাসে বেতন হয় ১৪ হাজার ৪০০ টাকা। বেতন শিটে ১৪ হাজার ৪০০ টাকা লেখা আছে। সেখানে তাদের স্বাক্ষর নেওয়া হয়েছে। কিন্তু দেওয়া হয়েছে ১০ হাজার ৪০০ টাকা করে।  

এ সব অভিযোগের বিরুদ্ধে চৌহালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিএইচও) আবদুল কাদের বলেন, তাদের প্রাপ্য টাকা দেওয়া হয়েছে। তাদের বেতন থেকে ১০ শতাংশ ভ্যাট, ৫ শতাংশ অডিট ফি ও স্ট্যাম ফি বাবদ ৪০ টাকা করে মোট ৪ হাজার টাকা কেটে রাখা হয়েছে। এর মধ্যে গত বছরের পাঁচ মাসের ভ্যাটও কেটে রাখা হয়েছে।  

গত বছরের ভ্যাট এ বছর কেন নেওয়া হবে- এমন প্রশ্নের জবাবে টিএইচও আবদুল কাদের বলেন, ওই সময় কোনো নির্দেশ ছিল না, তাই এই বছর ওই টাকা কর্তন করা হয়েছে। এ বছর কী নির্দেশ আছে, ওই বছরের ভ্যাট কর্তনের- এ প্রশ্নের সদুত্তর দিতে পারেননি তিনি। 

এ প্রসঙ্গে সিরাজগঞ্জ সিভিল সার্জন ডা. রামপদ রায় মোবাইল ফোনে বলেন, ১০ শতাংশ ভ্যাট এবং অডিট ফি বাবদ ৩ থেকে ৫ শতাংশ কর্তনের নতুন নির্দেশনা এসেছে এবার। তবে ৪ হাজার টাকা কর্তনের বিষয়টি তার জানা নেই। খোঁজ নিয়ে দেখবেন বলে জানান এই কর্মকর্তা। 

/বকুল/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়