ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ঘুরছে না গাড়ির চাকা, চাপ বাড়ছে ট্রেনে 

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৫, ৫ নভেম্বর ২০২১   আপডেট: ১১:৫২, ৫ নভেম্বর ২০২১
ঘুরছে না গাড়ির চাকা, চাপ বাড়ছে ট্রেনে 

খুলনা রেলওয়ে স্টেশন

খুলনায় সব ধরণের অভ্যন্তরীণ ও দূর পাল্লার গাড়ির চাকা বন্ধ রয়েছে। জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে সারাদেশের মত খুলনায়ও শুক্রবার (৫ নভেম্বর) ভোর থেকে পরিবহন ধর্মঘট শুরু হয়েছে। ফলে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।

এদিকে, হঠাৎ পরিবহন ধর্মঘটে ক্ষুদ্ধ সাধারণ মানুষ। তারা বলছেন, সাধারণ মানুষকে জিম্মি করে দাবি আদায় করা ঠিক নয়। তবে, যানবাহন চলাচল বন্ধ থাকায় জুরুরি প্রয়োজনে গন্তব্যে পৌঁছাতে ট্রেন পথকে বেছে নিচ্ছেন অনেকে। ফলে যাত্রীচাপ বেড়েছে ট্রেনে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন এবং বাংলাদেশ ট্রাক-বাস মালিক অ্যাসোসিয়েশনের ডাকে এ ধর্মঘটের ফলে বিপাকে পড়েছেন হাজার হাজার মানুষ। পরিবহন বন্ধ থাকায় বিকল্প হিসেবে ট্রেন পথকে বেছে নিচ্ছেন অনেকে। বাস চলাচল বন্ধ থাকায় সবচেয়ে বিপাকে পড়েছেন বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার্থী ও সরকারি চাকরি প্রার্থীরা। এছাড়া জরুরি কাজে যাদের খুলনা থেকে ঢাকায় যাওয়ার কথা তারাও পড়েছেন বিপাকে।

শুক্রবার সকাল থেকে খুলনার কেন্দ্রীয় বাস টার্মিনাল সোনাডাঙ্গা থেকে অভ্যন্তরীণ ও দূরপাল্লার কোনো যানবাহন ছেড়ে যায়নি। এ সুযোগে মাহেন্দ্র, মিনি পিকআপ, মাইক্রোবাসসহ ছোট গাড়িগুলোতে কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে যাত্রীদের গন্তব্যস্থলে পৌঁছাতে হচ্ছে। বাস চলাচল বন্ধ থাকায় খুলনা রেল স্টেশনে যাত্রীদের তীব্র চাপ বেড়েছে। অনেকে টিকিট না পেলেও জোর করে ট্রেনে উঠছেন।

খুলনা মহানগরীর সোনাডাঙ্গা বাস টার্মিনালে ও রয়্যালের মোড়ে ঢাকা এবং চট্টগ্রামে চলাচলকারী বাসগুলোকে সারিবদ্ধভাবে রাখা হয়েছে। অনেক মানুষ এসে বাস চলাচল সম্পর্কে খোঁজখবর নিচ্ছেন। কিন্তু বাস চলাচল কখন শুরু হবে, কেউ তা বলতে পারছেন না।
খুলনা জেলা বাস মিনিবাস কোচ মালিক সমিতির যুগ্ম সম্পাদক মো. আনোয়ার হোসেন সোনা জানান, ধর্মঘটের কারণে খুলনা থেকে কোনো বাস ছাড়ছে না। অভ্যন্তরীণ ও দূরপাল্লার রুটে চলাচলকারী সব বাস বন্ধ আছে। কেন্দ্রের সিদ্ধান্ত না আসা পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে।

বাস বন্ধ থাকায় ট্রেন স্টেশনে টিকিটের জন্য এসেছেন লবণচরা এলাকার মো. শরিফ। তিনি বলেন, ‘ঢাকা যাওয়ার জন্য বের হয়ে দেখি বাস বন্ধ। রেল স্টেশনে আসলাম টিকিটের জন্য। কিন্তু দীর্ঘ অপেক্ষার পর জানতে পারি টিকিট নেই।’

অন্যদিকে, পণ্য পরিবহনে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে কৃষক ও ব্যবসায়ীদের।

খুলনা রেলওয়ের সহকারী স্টেশন মাস্টার আশিক আহমেদ বলেন, ‘সকাল থেকেই পরিবহন না পেয়ে অনেকে ট্রেন স্টেশনে এসে হাজির হন। অতিরিক্ত যাত্রী সামাল দিতে হিমশিম খাচ্ছি।

খুলনা/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়