ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে খাদ্যশস্যের দাম বেড়েছে: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৩, ১২ মার্চ ২০২২   আপডেট: ১৬:৫০, ১২ মার্চ ২০২২
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে খাদ্যশস্যের দাম বেড়েছে: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে দেশে খাদ্যশস্যের দাম কিছুটা বেড়েছে। তবে দাম সহনীয় পর্যায়ে রাখতে সরকার সর্বাত্মক চেষ্টা করছে বলে জানান তিনি।

শনিবার (১২ মার্চ) দুপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মন্ত্রী। 

কৃষিমন্ত্রী বলেন, চিকন চালের দাম কিছুটা বেড়েছে তবে মোটা চালের বাড়েনি। আমরা খেটে খাওয়া নিম্নবিত্তদের নিয়ে চিন্তিত। তাদের জন্য ওএমএসের মাধ্যমে চাল দিচ্ছি। শিগগিরই ৫০ লাখ নিম্নবিত্ত পরিবারের মধ‌্যে ১০ টাকা দরে চাল বিতরণ করা হবে। এছাড়া তেলসহ কয়েকটি খাদ্যের উপর সরকার ট্যাক্স কমিয়ে দিয়েছে।

পড়ুন- ‘৫০ লাখ পরিবার পাবে ১০ টাকা কেজির চাল’

তিনি বলেন, মৎস্য, পোল্ট্রি ও ধানসহ সকল কৃষিকাজ বিজ্ঞানসম্মত ও আধুনিকভাবে করার জন্য কাজ করছি; যাতে কৃষিকাজ লাভজনক হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা দারিদ্র্যমুক্ত ক্ষুধামুক্ত সোনার বাংলা গড়তে কাজ করছি। বাংলাদেশ অচিরেই সমৃদ্ধশালী উন্নত দেশে পরিণত হবে। এনবিআর যাতে পোলট্রি, ফিস ও ডেইরি শিল্পকে শিল্পখাতের স্থলে কৃষি ফার্ম ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করার কাজ চলমান রয়েছে।  

এসময় মন্ত্রীর সঙ্গে ঢাকায় সফররত জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মহাপরিচালক কিউ দোংয়ু, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম, অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার, বিএআরসির নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার, এফএওর এডিজি জং-জিন কিম, ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক শাজাহান কবিরসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

রেজাউল/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়