ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

বঙ্গবন্ধুর সমা‌ধিতে ৪০ রাষ্ট্রদূতের শ্রদ্ধা, লোকজ মেলা পরিদর্শন

গোপালগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৮, ২৪ মার্চ ২০২২   আপডেট: ২০:০২, ২৪ মার্চ ২০২২
বঙ্গবন্ধুর সমা‌ধিতে ৪০ রাষ্ট্রদূতের শ্রদ্ধা, লোকজ মেলা পরিদর্শন

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ডিপ্লোমে‌টিক কোরের ৪০ দেশের রাষ্ট্রদূতরা। পরে বঙ্গবন্ধু সমাধি সৌধ কমপ্লেক্স, বঙ্গবন্ধুর পৈ‌ত্রিক বাড়ি, লোকজ মেলা পরিদর্শন; সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৌকা বাইচ উপভোগ করেন।

বৃহস্পতিবার (২৪ মার্চ) দুপুর ১২টা ৪৫মি‌নিটে ডিপ্লোমেটিক কোরের ভারপ্রাপ্ত ডিন ম‌রক্কোর মা‌জিদ হা‌লিমের নেতৃত্বে রাষ্ট্রদূতরা বঙ্গবন্ধুর সমাধি সৌধ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহ‌রিয়ার আলম শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষ এক ‌মিনিট নীরবতা পালন করা হয়।  

এরপর বঙ্গবন্ধু ও তার প‌রিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন তারা। শ্রদ্ধা নিবেদন শেষ ডিপ্লো‌মেটিক জোনের ভারপ্রাপ্ত ডিন মা‌জিদ হা‌লিম প‌রিদর্শন বইতে মন্তব্য লিখে স্বাক্ষর করেন। পরে বি‌ভিন্ন দেশের রাষ্ট্রদূতরা স্বাক্ষর করেন। এরপর রাষ্ট্রদূতরা বঙ্গবন্ধু সমাধি সৌধ কমপ্লেক্স, বঙ্গবন্ধুর পৈ‌ত্রিক বাড়ি ও লাইব্রেরি প‌রিদর্শন করেন।

পরে রাষ্ট্রদূতরা সরকা‌রি শেখ মু‌জিবুর রহমান কলেজ মাঠে লোকজ মেলায় যান। সেখানে তাদের কুলি, পাটি সাপটা, ভাপা, চিতইসহ বিভিন্ন গ্রামীণ পিঠা দিয়ে তাদের আপায়্যন করা হয়। এ সময় তারা শিশু শিল্পীদের আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে লোকজ মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন এবং মেলা প্রাঙ্গণ ঘুরে বিভিন্ন পণ্য দেখেন। এরপর টুঙ্গিপাড়া খালে নৌকা বাইচ উপভোগ করেন।

এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশে থাকা রাষ্ট্রদূতরা বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত। প্রত্যন্ত এলাকা থেকে বঙ্গবন্ধু উঠে এসেছেন। তিনি বাঙালির স্বপ্ন দেখিয়েছিন, নেতৃত্ব দিয়েছেন এবং দক্ষিণ এশিয়াসহ পৃথিবীতে নতুন অধ্যায়ের সূচনা করেন। বঙ্গবন্ধু জন্মস্থান দেখার মধ্য দিয়ে তাদের যে আত্মোপলব্ধি হবে, সেটিই মূল্যবান।

এ অনুষ্ঠানে গোপালগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের পররাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব সাব্বির আহমেদ চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শামীম আহমেদ, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ-কমিটির সদস্য তানভীর শাকিল জয় এমপি, গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা, পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল বাশার খায়ের, সাধারণ সম্পাদক বাবুল শেখ প্রমুখ উপস্থিত ছিলেন।
 

বাদল/ মাসুদ/বকুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়