ঢাকা     বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৭ ১৪২৯ ||  ১২ মহরম ১৪৪৪

ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় নষ্ট শত বিঘা জমির ধান

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩১, ১৭ এপ্রিল ২০২২  
ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় নষ্ট শত বিঘা জমির ধান

জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলার সোনাপুর এলাকার ইটভাটার বিষাক্ত গ্যাসে ক্ষতিগ্রস্থ হয়েছে ১৫০ থেকে ২০০ বিঘা জমির ধান। এতে সর্বশান্ত হয়ে পড়েছেন কৃষকেরা। ন্যায় বিচারের দাবিসহ ভাটাটি উচ্ছেদের জন্য আবেদন করছেন তারা।

শনিবার (১৬ এপ্রিল) বিকেলে সরেজমিনে গিয়ে দেখা যায়, সোনাপুর এলাকার এনামুল মেম্বারের ইটভাটার উত্তরের বোরো ধানের ক্ষেত। ইটভাটার বিষাক্ত গ্যাসের কারণে  ১৫০ থেকে ২০০ বিঘা জমির বোরো ধানের গাছগুলো ক্ষতিগ্রস্থ হচ্ছে। এমনকি ধানের শিশগুলোও পুড়ে পাতান হয়ে যাচ্ছে। 

ক্ষতিগ্রস্থ জমিগুলো সোনাপুর গ্রামের পশ্চিম পাশের তাতিপাড়া গ্রামের কৃষকদের। এই ক্ষতি কোন ভাবেই মেনে নিতে পারছেন তারা। 

তাতিপাড়ার কৃষক আব্দুল রাজ্জাক রাইজিংবিডিকে বলেন, ‘আমার সব শেষ হয়ে গেছে। ১০ বিঘা জমির ধান ইটভাটার গ্যাসে পুড়ে যাচ্ছে। আমি এখন কি করবো? সরকারের নিকট এর বিচার চাই।’

নাম প্রকাশে অনিচ্ছুক অপর এক কৃষক বলেন, ‘আমরা গরিব মানুষ, মানুষের জমি বর্গা নিয়ে ধান লাগিয়েছি। স্ত্রী নিয়ে জমি চাষ করেছি। কিন্তু এই ভাটা আমাদের সর্বনাশ করে ছাড়লো। আমাদের সব শেষ।

তাতিপাড়া গ্রামের আব্দুল মতিন ও মারুফ হোসেনসহ ৭ জন কৃষক বলেন, ভাটা বন্ধ করবে, তাই ভাটার বিষাক্ত গ্যাস ছেড়ে দিয়েছে। একদিনের মধ্যে সব জমির ধান পুড়তে শুরু করেছে। আজ আমরা নিঃস্ব হয়ে যাচ্ছি, কে আমাদের এই ক্ষতি পূরণ দেবে? আমরা বিচার চাই।

ভাটা মালিকের ছেলে আরিফ ও বাবু রাইজিংবিডিকে বলেন, যেসব কৃষকের ক্ষতি হয়েছে তাদের নামের তালিকা করেছি এবং ওই তালিকাতে আমরা স্বাক্ষর করেছি। কৃষি অফিসের সঙ্গে পরামর্শ করেছি। জমিতে যত ওষুধ লাগবে তা আমরা দিয়ে দেবো।

পাঁচবিবি উপজেলা কৃষি অফিসার লুৎফর রহমান বলেন, শনিবার সন্ধ্যায় বিষয়টি জেনেছি। ওই মাঠে লোক পাঠানো হয়েছে। রোববার সরেজমিনে গিয়ে দেখবো, আসলে ভাটার গ্যাসে না অতিরিক্ত গরমে ধানের ক্ষতি হচ্ছে।’

পাঁচবিবি উপজেলা নির্বাহী অফিসার বরমান হোসেন বলেন, ‘বিষয়টি সম্পর্কে অবগত হলাম। কৃষি কর্মকর্তার নিকট জেনে এবং ঘটনাস্থলে গিয়ে সঠিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

মোসলেম/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়