ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

ছাত্রীকে হেনস্তার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল চবি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৩, ২১ জুলাই ২০২২  
ছাত্রীকে হেনস্তার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল চবি

শিক্ষার্থীকে যৌন হেনস্তার প্রতিবাদে আন্দোলন রত শিক্ষার্থীদের একাংশ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ক্যাম্পাসে এক ছাত্রীকে যৌন হেনস্তার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে  বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। 

বৃহস্পতিবার (২১ জুলাই) দুপুর থেকে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে শত শত ছাত্রছাত্রী বিশ্বাবদ্যালয়ের জয় বাংলা চত্বরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে। এছাড়া ঘটনার সঙ্গে জড়িতদের অবিলম্বের শনাক্ত ও বিচারের দাবিতে একটি বিক্ষোভ মিছিল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ থেকে শুরু করে প্রশাসনিক ভবনসহ ক্যাম্পাসের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে। 

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, চার দফা দাবি আদায়ের লক্ষ্যে বুধবার (২০ জুলাই) রাত থেকে তারা আন্দোলনে নেমেছেন। 

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ও মেডিক্যাল সেন্টারে প্রবেশের সময়সীমা তুলে নেওয়া ও ক্যাম্পাসে ২৪ ঘণ্টা নিরাপত্তা নিশ্চিত করা। যৌন নিপীড়ন সেল ভেঙে নতুন কার্যকরী যৌন নিপীড়ন সেল গঠন করা এবং গঠিত সেলে বিচার নিশ্চিতের জন্য সর্বোচ্চ সময় একমাস নির্ধারণ। এক মাসে বিচার নিশ্চিত করণে ব্যর্থ হলে যৌন নিপীড়ন সেল নিজে শাস্তির আওতাভুক্ত হবে, যৌন নিপীড়ন সেলে বর্তমান চলমান কেসগুলো আগামী চার কার্যদিবসের মধ্যে সমাধান করে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা। বর্তমান চলমান ঘটনাগুলোর বিচার আগামী ৪ কার্যদিবসের মধ্যে করতে না পারলে প্রক্টরিয়াল বডির সবাইকে পদত্যাগ করতে হবে।

প্রসঙ্গত, রোববার (১৭ জুলাই) রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতা হল সংলগ্ন এলাকায় পাঁচজন দুর্বৃত্তের হাতে যৌন হেনস্তার শিকার হন এক ছাত্রী। পরে ওই ছাত্রী ঘটনাটি প্রক্টর বরাবর অভিযোগ দিলে পাঁচ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে এই ঘটনায় জড়িতদের এখনো শনাক্ত করা যায়নি।

রেজাউল/ মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়