ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

খুলনায় সহস্রাধিক মণ্ডপে চলছে দুর্গোৎসবের প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৭, ১৭ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৭:১৫, ১৭ সেপ্টেম্বর ২০২২
খুলনায় সহস্রাধিক মণ্ডপে চলছে দুর্গোৎসবের প্রস্তুতি

খুলনায় প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ করে এনেছেন শিল্পীরা

খুলনা মহানগর ও জেলার মোট ১ হাজার ২৫টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসবের আয়োজন চলছে। গতবারের চেয়ে এবার জেলায় ২৩টি মণ্ডপে বেশি পূজার আয়োজন করা হচ্ছে। 

আগামী ২৫ সেপ্টেম্বর মহালয়ার মধ্য দিয়ে শুরু হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। ১ অক্টোবর মহাষষ্ঠীতে দেবী বোধনের মধ্য দিয়ে শুরু হওয়া পূজা চলবে ৫ অক্টোবর পযর্ন্ত। 

এ বছর দেবী গজে (হাতি) চড়ে পৃথিবীতে আসবেন। কৈলাশে ফিরবেন নৌকায়।

খুলনার প্রতিটি মণ্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ। খর ও মাটি দিয়ে প্রতিমার আকৃতি দেওয়া প্রায় শেষ করে এনেছেন কারিগররা।

গত দুই বছর করোনা মহামারীর কারণে উৎসবমুখর পরিবেশ ছিল না র্গোৎসবে। সংক্ষিপ্ত পরিসরে ছিল পূজার আয়োজন।

জেলা পূজা উদযাপন পরিষদ সূত্র জানায়, মহানগরীর ৩১টি ওয়ার্ডে ১৩০টি এবং জেলার দিঘলিয়া উপজেলায় ৬০টি, তেরোখাদা উপজেলায় ১০৯টি, রূপসা উপজেলায় ৭৬টি, বটিয়াঘাটা উপজেলায় ১১৫টি, দাকোপ উপজেলায় ৮৫টি, ফুলতলা উপজেলায় ৩৪টি, ডুমুরিয়া উপজেলায় ২০৬টি, পাইকগাছা উপজেলায় ১৫৪টি ও কয়রা উপজেলায় ৫৬টি মণ্ডপে দুর্গোৎসবের আয়োজন চলছে।

জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যাপক কৃষ্ণ পদ দাশ বলেন, ‘ইতোমধ্যেই পূজা সংক্রান্ত সব তথ্যাদি জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনকে জানানো হয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে মণ্ডপ এলাকায় পুলিশি টহল বাড়ানোর দাবি করা হয়েছে।’

খুলনা নগর পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্যামল হালদার বলেন, ‘মণ্ডপে মণ্ডপে আলোকসজ্জার অনুমতি চাওয়া হয়েছে। প্রতিটি মণ্ডপে সিসি ক্যামেরা স্থাপন করা হবে।’

খুলনা জেলা পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান জনান, মহানগরী এলাকায় জেলখানা ঘাট ও দৌলতপুর খেয়া ঘাটে বিসর্জনের সময় পুলিশি পাহারা থাকবে। পূজার পাঁচ দিন মণ্ডপ এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর টহল থাকবে। আগামী ২১ সেপ্টেম্বর ক্রাইম কনফারেন্সে পূজা উদযাপন কমিটির নেতাদের ডাকা হবে। সেখানে পূজা উদযাপনের বিভিন্ন বিষয় নিয়ে নেতাদের সঙ্গে আলোচনা হবে। এছাড়া প্রতিটি মণ্ডপ সিসিটিভি ক্যামেরার আওতায় আনার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। 

নূরুজ্জামান/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়