ঢাকা     বুধবার   ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৬ ১৪৩০

রাজশাহীতে দাঙ্গা সৃষ্টির চেষ্টায় ২ জনের ১৫ বছর কারাদণ্ড

রাজশাহী সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫২, ১ নভেম্বর ২০২২  
রাজশাহীতে দাঙ্গা সৃষ্টির চেষ্টায় ২ জনের ১৫ বছর কারাদণ্ড

অন্যজনের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে বিভিন্নজনকে আপত্তিকর ছবি পাঠিয়ে সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির চেষ্টা করার অপরাধে রাজশাহীতে দুজনকে ১৫ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। আলাদা তিনটি ধারার প্রত্যেকটিতে পাঁচ বছর করে তাদের এই সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

এ ছাড়া দুই আসামিকেই প্রতিটি ধারায় কারাদণ্ডের পাশাপাশি পাঁচ লাখ টাকা করে ১৫ লাখ টাকা অর্থদণ্ডও দেওয়া হয়েছে। জরিমানার অর্থ অনাদায়ে প্রতি পাঁচ লাখের জন্য আরও ছয়মাস করে বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে।

মঙ্গলবার (১ নভেম্বর) রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত দুই আসামি হলেন- রাজশাহীর গোদাগাড়ী উপজেলার এনায়েতুল্লাপুর সৈয়দপুর গ্রামের ওয়াসিম আল রাজী (৩৩) ও আলোকছত্র গ্রামের নাসিম আলী (২০)। আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা এ তথ্য নিশ্চিত করেছেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা জানান, দুই আসামি এলাকার এক হিন্দু সম্প্রদায়ের ছেলের নামে ফেসবুকে আইডি খোলেন। গত বছরের ১ আগস্ট ওই আইডি থেকে তারা বিভিন্নজনকে মুসলমানদের কোরবানি সম্পর্কে অত্যন্ত আপত্তিকর কথা লেখা ছবি পাঠান। এতে এলাকায় সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির অবস্থা তৈরি হয়।

বিষয়টি জানতে পেরে পুলিশ দুজনকে আটক করে। পরে তাদের কাছে পাওয়া মোবাইল ফোনে ওই ভুয়া আইডির মাধ্যমে আপত্তিকর ছবি পাঠানোর প্রমাণ মেলে। এ নিয়ে তাদের বিরুদ্ধে গোদাগাড়ী থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়।

ইসমত আরা জানান, মামলার রায় ঘোষণার সময় দুই আসামি আদালতের কাঠগড়ায় হাজির ছিলেন। পরে তাদের রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। রায়ে আদালত বলেছেন, আসামিদের তিনটি ধারার সাজা একটার পর একটা কার্যকর হবে।
 

কেয়া/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়