ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

গাইবান্ধায় বিরল প্রজাতির শকুন উদ্ধার

গাইবান্ধা সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১০, ১০ জানুয়ারি ২০২৩  
গাইবান্ধায় বিরল প্রজাতির শকুন উদ্ধার

উুদ্ধারকৃত শকুন

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় হিমালয়ান গৃধিনী প্রজাতির বিরল শকুন উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (১০ জানুয়ারি) দুপুরে উপজেলার তারাপুর ইউনিয়নের নাচনী ঘগোয়া গ্রাম থেকে সেটি উদ্ধার করা হয়।

দুপুর ১২টার দিকে একটি শকুন উড়তে না পেরে মাটিতে পড়ে যায়। এ সময় স্থানীয় শামীম মিয়া ও রাঙ্গা মিয়া নামে দুইজন কৃষক সেটিকে ধরে আটকে রাখে। বিষয়টি জানতে পেরে স্থানীয় বন বিভাগের কর্মীরা শকুনটি নিয়ে আসে। শকুনটি অসুস্থ হওয়ায় প্রাথমিক চিকিৎসা সেবা দিয়েছে উপজেলা প্রাণী সম্পদ ও ভেটেরিনারি হাসপাতাল। পরে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন ‘তীর’ এর স্বেচ্ছাসেবীদের কাছে শকুনটি হস্তান্তর করা হয়।

পরিবেশবাদী সংগঠন ‘টিম ফর এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল রিসার্চ (তীর)'র গাইবান্ধা সরকারি কলেজ শাখার কোষাধ্যক্ষ শেখ ফরিদ বলেন, ডানায় ভর করে দীর্ঘ পথ পাড়ি দিতে গিয়ে ক্লান্ত শকুনটি মাটিতে পড়ে যায়। খবর পেয়ে স্থানীয়দের সহযোগিতায় উপজেলা বন বিভাগ ও প্রাণী সম্পদের কর্মকর্তা উদ্ধার করেছেন।

সুন্দরগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো. ফজলুল করিম বলেন, ‘উদ্ধারকৃত শকুনটি অসুস্থ। আমাদের মেডিকেল টিম সেটিকে প্রাথমিক চিকিৎসা দিয়েছে।’ 

গাইবান্ধা জেলা বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা এএইএম শফিকুল ইসলাম মন্ডল বিষয়টি নিশ্চিত করে বলেন, শকুনটিকে দিনাজপুর শকুন পরিচর্যা কেন্দ্রে পাঠানো হয়েছে। 
 

শামীম/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়