ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পাবনায় মাসব্যাপী একুশে বইমেলা শুরু

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৭, ৫ ফেব্রুয়ারি ২০২৩  
পাবনায় মাসব্যাপী একুশে বইমেলা শুরু

পাবনায় উৎসবমুখর পরিবেশে বর্ণাঢ্য আয়োজনে ফেব্রুয়ারি মাসব্যাপী একুশে বইমেলা শুরু হয়েছে। 

শনিবার (৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শহরের স্বাধীনতা চত্বরে প্রদীপ প্রজ্জলনের মাধ্যমে মেলার উদ্বোধন করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজম।

প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু এমপি।

এর আগে অনুষ্ঠানের শুরুতেই মহান ভাষা শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে জাতীয় ও দলগত সংগীত পরিবেশন করেন স্থানীয় সাস্কৃতিক সংগঠনের সদস্যরা।

প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি স্পিকার শামসুল হক টুকু বলেন, মুক্তিযুদ্ধের চেতনার বাণী ঘরে ঘরে ছড়িয়ে দিতে হবে। উন্নত সমৃদ্ধশালী বাংলাদেশ প্রতিষ্ঠার জন্যে বইয়ের বিকল্প নেই। বই একটি গোষ্ঠিকে, একটি জাতিকে, একজন ব্যক্তিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারে। তাই বই পড়ে অভিজ্ঞতা অর্জন করে বিভ্রান্তকারীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ শক্তি তৈরি করতে হবে।

একুশে বইমেলার উদযাপন পরিষদ, পাবনার সভাপতি কমরেড জাকির হোসেনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন  সংগঠনের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান স্বপন।

আরও বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত কৃষিবিদ জান্নাতুল ফেরদৌস, পৌর মেয়র শরীফ উদ্দিন প্রধান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী আতিয়ুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোশারফ হোসেন, পাবনা ডায়াবেটিক সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা লায়ন বেবী ইসলাম, একুশে বইমেলার উদযাপন পরিষদের সহ-সভাপতি সুলতান আহম্মেদ বুড়ো প্রমুখ।

মাসব্যাপী বইমেলায় নানা বিষয়ের বইয়ের সমাহার নিয়ে অর্ধ শতাধিক স্টল বসেছে। স্থানীয় ও দেশের বিভিন্ন প্রান্ত থেকে লেখক প্রকাশকদের আগমনে প্রাণচঞ্চল হয়ে উঠেছে বইমেলা প্রাঙ্গণ। মেলায় প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও নতুন নতুন বইয়ের প্রকাশনী উৎসব থাকছে। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলার কার্যক্রম চলবে।

শাহীন/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়