ঢাকা     মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৮ ১৪৩১

৭ মার্চ বাঙালির অনুপ্রেরণার উৎস: কেসিসি মেয়র

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪১, ৭ মার্চ ২০২৩   আপডেট: ১৩:৪৩, ৭ মার্চ ২০২৩
৭ মার্চ বাঙালির অনুপ্রেরণার উৎস: কেসিসি মেয়র

খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, ‘৭ মার্চ বাঙালির অনুপ্রেরণার উৎস। বঙ্গবন্ধুর ভাষণ শুধুমাত্র পাকিস্তানি বাহিনী থেকে দেশকে মুক্ত করার জন্য ছিলো না। তার ভাষণে ছিলো বাঙালিকে অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক মুক্তির ডাক।’

মঙ্গলবার (৭ মার্চ) সকাল ৯টার দিকে দলীয় কার্যালয়ে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে মহানগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তালুকদার আব্দুল খালেক বলেন, ‘বঙ্গবন্ধু পাকিস্তানি বাহিনী থেকে দেশকে স্বাধীন করেছিলেন। এরপরই তিনি অর্থনৈতিক মুক্তির ডাক দিয়েছিলেন। একই সঙ্গে তিনি দেশকে অনিয়ম, দুর্নীতি ও কালোবাজারীদের হাত থেকে মুক্ত করারও ডাক দিয়েছিলেন। তিনি যখন দেশকে এগিয়ে নিতে কাজ করেছিলেন ঠিক তখনই তাকে হত্যা করা হয়। থেমে যায় বাঙালির উন্নয়ণ অগ্রযাত্রা ও গণতন্ত্রের চাকা। শুরু হয় সামরিক স্বৈরশাসনের নির্যাতন। আবার নতুন আঙ্গিকে কেড়ে নেওয়া হয় বাঙালির বাক স্বাধীনতা।’

সভায় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুর ইসলাম বন্দ, যুগ্ম সাধারণ সম্পাদক জামাল উদ্দিন বাচ্চু, সাংগঠনিক সম্পাদক মো. আবুল কালাম আজাদ কামাল, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক বীরেন্দ্র নাথ ঘোষ, সদর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাউন্সিলর ফকির মো. সাইফুল ইসলাম প্রমুখ।

এর আগে সকাল ৭টার দিকে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান ও জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বরে বঙ্গবন্ধুর ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এছাড়া নগরীর প্রত্যেক ওয়ার্ড অফিস, ইউনিট অফিস এবং মোড়ে মোড়ে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ও দেশাত্ববোধক গান প্রচার করা হয়।

নূরুজ্জামান/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়