ঢাকা     শুক্রবার   ০৯ জুন ২০২৩ ||  জ্যৈষ্ঠ ২৬ ১৪৩০

তিস্তায় বালু উত্তোলন, ব্যবসায়ীকে ১০ লাখ টাকা অর্থদণ্ড 

সুদীপ্ত শামীম, গাইবান্ধা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৫, ২২ মার্চ ২০২৩  
তিস্তায় বালু উত্তোলন, ব্যবসায়ীকে ১০ লাখ টাকা অর্থদণ্ড 

গাইবান্ধার সুন্দরগঞ্জে তিস্তা নদী থেকে বালু উত্তোলনের অপরাধে লিটন মিয়া (৩৪) নামে এক বালু ব্যবসায়ীর দশ লাখ টাকা অর্থদণ্ড করেছে ভ্রাম্যমাণ আদালত। অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

মঙ্গলবার (২১ মার্চ) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সহকারী কমিশনার (ভূমি) মো. মাসুদুর রহমান।

দণ্ডিত লিটন মিয়া পাবনা জেলার সদর উপজেলার ইসলামগাথী গ্রামের আব্দুর রহমান মিয়ার ছেলে। তিনি দীর্ঘদিন ধরে নদী থেকে বালু উত্তোলন করে আসছেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, স্থানীয় ভুক্তভোগীদের অভিযোগের প্রেক্ষিতে উপজেলার কাপাশিয়া ইউনিয়নের কছিম বাজার সংলগ্ন মোশাররফের ঘাটে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সহকারী কমিশনার (ভূমি) মো. মাসুদুর রহমান।

এ সময় ব্যবসায়িক উদ্দেশ্যে অবৈধভাবে বলগেট ব্যবহার করে বালু উত্তোলন করে কৃষিজমির ভাঙনসহ নদীর তীরের ক্ষতি সাধন করায় বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে দশ লাখ  টাকা অর্থদণ্ড অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সহকারী কমিশনার (ভূমি) মো. মাসুদুর রহমান।

মাসুদুর রহমান বলেন, দীর্ঘদিন ধরে দণ্ডিত ব্যক্তি তিস্তা নদী থেকে বালু উত্তোলন করে আসছিলেন। এ ঘটনায় স্থানীয় ভুক্তভোগীদের অভিযোগের প্রেক্ষিতে অভিযান চালিয়ে ২০১০ এর ১৫(১) ধারায় অভিযুক্তকে দশ লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

/সুদীপ্ত/সাইফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়