ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

খুলনায় রমজানে অসহায় মানুষের পাশে বিভিন্ন সংগঠন 

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৬, ৩১ মার্চ ২০২৩  
খুলনায় রমজানে অসহায় মানুষের পাশে বিভিন্ন সংগঠন 

খুলনায় পবিত্র মাহে রমজানে খাদ্য সামগ্রী নিয়ে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে বিভিন্ন সংগঠন। তাঁদের কেউ নিম্ন আয়ের পরিবারের বাজার করে দিচ্ছেন, কেউ পথচারীদের ইফতার করাচ্ছেন, আবার কেউ নিম্নআয়ের পরিবারগুলোকে পুরো মাসের ইফতার সামগ্রী উপহার দিচ্ছেন। এমনকি স্বল্প মূল্যে বিক্রিও করা হচ্ছে মুরগি ও গরুর মাংস।

মোড়ে মোড়ে ইফতার বুথ: পথচারী রোজাদারদের জন্য নগরীতে তিনটি এবং রূপসার একটি মোড়ে ইফতার বুথ তৈরি করেছে ফুড ব্যাংকিং খুলনা কল্যাণ সংস্থা নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

সংগঠনের সভাপতি শাহরিয়ার কবির মেঘ বলেন, নগরীর পিটিআই মসজিদের পাশে, শিববাড়ী মোড়ের পুলিশ বক্স ও ময়লাপোতা মোড়ের আকবর স্টোর এবং রূপসায় বঙ্গবন্ধু কলেজের সামনে আমাদের ইফতার বুথ রয়েছে। রোজাদার পথচারীরা এখান থেকে ফ্রি ইফতার বক্স নিতে পারেন। এছাড়া ফারাজীপাড়া অফিসে ইফতারখানা খোলা হয়েছে। প্রতিদিন সেখানে ৪০ জনকে ইফতার করানো হয়। আশপাশের দোকানদার, রিকসা চালকসহ স্বল্প আয়ের মানুষ ইফতারখানায় প্রতিদিন ইফতার করেন। বিভিন্ন মানুষের অনুদানে এই কার্যক্রম পরিচালিত হচ্ছে। স্বেচ্ছাসেবকরা এগুলো বিতরণ করেন।

দুস্থদের ইফতারসামগ্রী দিচ্ছে ব্লাড ব্যাংক: রমজানের শুরু থেকে পথচারীদের মধ্যে ইফতারসামগ্রী বিতরণ করছে খুলনা ব্লাড ব্যাংক। শিববাড়িসহ নগরীর বিভিন্ন মোড়ে সন্ধ্যায় সংগঠনের সদস্যদের ইফতারির প্যাকেট বিতরণ করতে দেখা যায়।
সংগঠনের সভাপতি শেখ সালাহ উদ্দিন সবুজ বলেন, গতকাল বৃহস্পতিবার শারীরিকভাবে অসুস্থ ৫০ পরিবারকে ইফতারসামগ্রী দেওয়া হয়েছে। আগামী সপ্তাহে খোঁড়া বস্তির ৮০টি পরিবারের সবাইকে খাদ্য ও ইফতার দেওয়া হবে। আমাদের উদ্দেশ্য রমজান মাসে পরিবারগুলোকে যেন ইফতারের জন্য অন্য কারও কাছে হাত পাততে না হয়।

স্বল্প মূল্যে গরু ও মুরগির মাংস  বিক্রি:  দীর্ঘদিন ধরেই সেবামূলক কাজ করছেন পাবলিক কলেজের প্রাক্তন ছাত্ররা। স্বল্পমূল্যের মাংসের দোকান এবারই প্রথম দিয়েছেন তারা। 

উদ্যোক্তাদের একজন আল মাসুম বিল্লাহ বলেন, দ্বিতীয় রমজান থেকে এই কার্যক্রম শুরু হয়েছে। প্রতিদিন নির্দিষ্ট একটি দোকান থেকে হাড় ও চর্বি ছাড়া গরুর মাংস কিনে ৩০০ গ্রাম করে প্যাকেট করা হয়। প্রতি প্যাকেট ২০০ টাকা করে বিক্রি করা হয়। মুরগি ড্রেসিং করার পর ৫০০ গ্রাম বিক্রি করা হয় ১০০ টাকায়।

তিনি আরও বলেন, ২৭ রমজান পর্যন্ত প্রতিদিন একেক এলাকায় আমাদের এই কার্যক্রম চলবে।

ইফতারসামগ্রী পৌঁছে দিচ্ছে বিভিন্ন সংগঠন: বিভিন্ন পেশায় থাকা স্বল্প আয়ের মানুষের বাড়িতে খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছে বিভিন্ন  সংগঠনের কর্মীরা। এর মধ্যে সমকাল সুহৃদ সমাবেশ এবং টুটপাড়া এলাকায় স্যোশাল সেড ও স্বেচ্ছাসেবী যুব সংগঠনের সদস্যরা রয়েছেন। 

স্বেচ্ছাসেবক এম সাইফুল ইসলাম বলেন, অনেক মধ্যবিত্ত অসহায়ত্ব প্রকাশে লজ্জা পান, গোপনে তাঁদের বাড়িতে পৌঁছে দেওয়া হচ্ছে ইফতারসামগ্রী।

নূরুজ্জামান/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়