ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তবে কি গাসিক নির্বাচনে মেয়র পদে ‘নতুন মুখ’ কিরণ 

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৭, ৫ এপ্রিল ২০২৩   আপডেট: ১৪:২২, ৫ এপ্রিল ২০২৩
তবে কি গাসিক নির্বাচনে মেয়র পদে ‘নতুন মুখ’ কিরণ 

তফসিল ঘোষিত হওয়ায় অনুষ্ঠানিকভাবে শুরু হয়ে গেছে গাজীপুর সিটি করপোরেশনের (গাসিক) নির্বাচনী কার্যক্রম। কোন দল থেকে কে প্রার্থী হবেন চলছে চুলচেরা বিশ্লেষণ। এ নিয়ে ভোটারদের মধ্যেও রয়েছে কৌতূহল।   

ইতোমধ্যে নির্বাচনের মাঠ ঠিক করতে শেষ পর্যায়ের কাজ করছেন আওয়ামী লীগ, জাতীয় পার্টি এবং ইসলামী আন্দোলনের নেতারা। ভোটের মাঠে আনুষ্ঠানিকভাবে নেই বিএনপি। তবে বিএনপির অন্তত দুজন নেতা দলের সমর্থন না পেলেও নির্বাচন করবেন বলে জানা গেছে। কিন্তু সব কিছু ছাপিয়ে এ নির্বাচনে আওয়ামী লীগই রয়েছে আলোচনার কেন্দ্রবিন্দুতে।

গাসিক নির্বাচনে মেয়র পদে বেশ ক’জন প্রার্থী আওয়ামী লীগের মনোনয়ন পেতে শেষ মুহূর্তের তোড়জোড় শুরু করেছেন। যদিও দলীয় প্রার্থী নিয়ে খোদ দলটিতেই চলছে নানা হিসাব-নিকাশ। 

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন গাসিক’র বর্তমান মেয়র (ভারপ্রাপ্ত) আসাদুর রহমান কিরণ, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খান, সাময়িক বরখাস্ত হওয়া মেয়র জাহাঙ্গীর আলম, আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির সাবেক সদস্য ও গাজীপুর সিটির ৩৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আব্দুল্লাহ আল মামুন মন্ডল, গাজীপুর মহানগর যুবলীগের আহ্বায়ক কামরুল আহসান সরকার রাসেল এবং যুবলীগ নেতা সাইফুল ইসলাম। 

এ ছাড়াও আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী বেশ কিছু নতুন মুখের পোস্টার নগরজুড়ে দেখা যাচ্ছে।

এ দিকে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের ‘গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে নতুন মুখ আসবে’, ‘বিতর্কিত এবং  পুরনো কাউকে নমিনেশন দেয়া হবে না’ গণমাধ্যমে দেয়া এমন বক্তব্যে নগরবাসীও রয়েছেন ধোঁয়াশায়।  

এতো সব হিসাব নিকাশের বাইরেও আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী হিসেবে শোনা যাচ্ছে বর্তমান মেয়র (ভারপ্রাপ্ত) আসাদুর রহমান কিরণের নাম। দুই মেয়াদে সবচেয়ে বেশি সময় ধরে মেয়রের দায়িত্ব পালন করে সিটি কর্পোরেশন পরিচালনায় তিনি  যে অভিজ্ঞতা ও জনপ্রিয়তা অর্জন করেছেন তা আওয়ামী লীগ কাজে লাগাতে পারে বলে অভিজ্ঞ মহল মত পোষণ করছেন। জেলার শীর্ষ নেতারাও কিরণের প্রতি সমর্থন জানিয়ে হাইকমান্ডের কাছে সুপারিশ করেছেন বলে জানা গেছে। এ ছাড়া গাজীপুর ১ আসনের সাংসদ সদস্য যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর আস্থাভাজন হিসেবেও কিরণ পরিচিত।  

আসাদুর রহমান কিরণ বলেন, ‘দীর্ঘ একটা সময় সিটি কর্পোরেশন পরিচালনা করার মাধ্যমে আমি জনগণের চাহিদা অনুধাবন করতে পারি। এখন জনগণও আমাকে তাদের সঙ্গে চায়। আপনারা জানেন আমি শূন্য হাতে এই সিটি কর্পোরেশনের দায়িত্ব নিয়েছিলাম। গত প্রায় এক বছরে সিটি কর্পোরেশনের সকল ব্যয় নির্বাহের পরেও বর্তমানে প্রায় দেড়শো কোটি টাকা রাজস্ব আয় হয়েছে। সিটি কর্পোরেশন এখন স্বচ্ছ ও সুন্দরভাবে সকল কাউন্সিলর ও স্থানীয় নেতৃবৃন্দের সাথে সমন্বয় করে উন্নয়ন কাজ করতে পারছে। নির্বাচনে আমিও মাননীয় প্রধানমন্ত্রীর কাছে এই নগরীর মানুষের সেবার জন্য মনোনয়ন চাইবো।’ 

উল্লেখ্য গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন আগামী ২৫ মে অনুষ্ঠিত হবে। এবার ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে। তফসিল অনুযায়ী নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৭ এপ্রিল। মনোনয়নপত্র বাছাই হবে ৩০ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের সুযোগ থাকবে ৮ মে পর্যন্ত। প্রতীক বরাদ্দ দেয়া হবে ৯ মে। 

রেজাউল/তারা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়