ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বজ্রপাতে প্রাণ গেলো ১৩ জনের

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৩, ২৪ মে ২০২৩  
বজ্রপাতে প্রাণ গেলো ১৩ জনের

দেশের বিভিন্ন স্থানে বজ্রপাতে ১৩ জন মারা গেছেন। মঙ্গলবার (২৩ মে) সকাল থেকে বিকেলের মধ্যে পৃথক স্থানে এ ঘটনাগুলো ঘটে। এ সময় আহত হয়েছেন আরও ১৯ জন। রাইজিংবিডির নিজস্ব প্রতিবেদক, প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবরে বিস্তারিত

নরসিংদী
নরসিংদীতে পৃথক স্থানে বজ্রপাতে এক নারী, শিশু, প্রবাসীসহ ৫ জন মারা গেছেন। জেলার রায়পুরা, মনোহরদী, শিবপুর ও নরসিংদী সদরের বিভিন্ন স্থানে এ মৃত্যুর ঘটনা ঘটে।

নিহতরা হলেন সামসুন নাহার (৪৫), জাবেদ মিয়া (১২), প্রবাসফেরত রায়হান মিয়া (২৫), খোকন মিয়া (৩০) ও শুপ্তকর (১৪)।নিহতদের স্বজন ও স্থানীয়রা জানান, মঙ্গলবার দুপুরে একই উপজেলার নিলক্ষা ইউনিয়নের গোপীনাথপুরে বাড়ির সামনের মাঠে ফুটবল খেলছিল কয়েকজন কিশোর। এ সময় বৃষ্টির সঙ্গে বজ্রপাত হলে জাবেদ, শিমুল, রিয়াজুল ও হাসান আহত হয়। তাদের মধ্যে জাবেদের অবস্থা গুরুতর হওয়ায় তাকে নরসিংদী সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

একই সময় মনোহরদীতে প্রবাসফেরত রায়হান বজ্রপাতে মারা যান। দুপুর ২টার দিকে তিনি বাড়ির পাশের ঈদগাহ মাঠে দাঁড়িয়ে ছিলেন। এ সময় বজ্রপাতে তিনি মারা যান।

এছাড়া শহরের পশ্চিমকান্দাপাড়া মহল্লার পুকুরে গোসল করতে গেলে বজ্রপাতে মারা যায় শুপ্তকর (১৪)। এবং মাঠে কাজ করার সময় বজ্রপাতে খোকন মারা যায়।

এর আগে সকালে খড়ের গাদা তৈরি করার জন্য বাড়ির পাশের একটি জমি থেকে খড় আনতে যান শ্রীনগর ইউনিয়নের ফকিরের চর গ্রামের সামসুন নাহার। এ সময় বজ্রপাতে ঘটনাস্থলেই সামসুন নাহারের মৃত্যু হয়।

ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়ায় পৃথক বজ্রপাতের ঘটনায় দুই কৃষকসহ ৩ জনের মৃত্যু হয়েছে।জেলার নাসিরনগর ও বাঞ্ছারামপুরে এসব ঘটনা ঘটে। জানা যায়, দুপুরে নাসিরনগরের গোয়ালনগরে বজ্রপাতে ইটভাটা শ্রমিক মোজাম্মেল হক (৩২) মারা যান। অন্যদিকে একই উপজেলার বুড়িশ্বর ইউনিয়নে মেদির হাওরে কাজ করতে গিয়ে বজ্রপাতের শব্দে আতঙ্কিত হয়ে এক শ্রমিকের মৃত্যু হয়েছে বলে স্থানীয়দের দাবি। তার নাম অলি মিয়া।

এদিকে বাঞ্ছারামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এ কে মিত্র চাকমা জানান, বজ্রপাতে মনু মিয়া নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। দুপুরে উপজেলার মানিকপুরে তিনি জমিতে কাজ করছিলেন, তখন বজ্রপাত হলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

রানীনগর (নওগাঁ)
নওগাঁর রানীনগরে বজ্রপাতে জামিল (৩০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। প্রত্যক্ষদর্শী শাহীন বলেন, দুপুরের পর জামিলসহ তারা ৩ জন বাড়ির অদূরে একটি ভুট্টাক্ষেতে কাজ করছিলেন। আকাশে মেঘ দেখে তারা একটি গাছতলায় আশ্রয় নেন। হঠাৎ বজ্রপাতের বিকট শব্দে জামিল মাটিতে লুটিয়ে পড়েন। পরে তারা জামিলকে উদ্ধার করে রানীনগর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

রানীনগর থানার ওসি আবুল কালাম আজাদ বলেন, বজ্রপাতের ঘটনা আমি জেনেছি। ঘটনাস্থলে পৌঁছে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ভৈরব (কিশোরগঞ্জ)
কিশোরগঞ্জের ভৈরবে বাড়ি ফেরার পথে বজ্রপাতে কাজী জিল্লুর রহমান (৫০) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। উপজেলার আগানগর ইউনিয়নের লুন্দিয়া খলাপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, জিল্লুর একটি ফুড কারখানায় কাজ করতেন। কারখানার কাজে তিনি লুন্দিয়া এলাকায় যান। বাড়ি ফেরার পথে হঠাৎ বজ্রপাতে তার মৃত্যু হয়। ভৈরব থানার ওসি মোহাম্মদ মাকছুদুল আলম জানান, ঘটনাটি শুনেছি। 

ধর্মপাশা (সুনামগঞ্জ)
সুনামগঞ্জের ধর্মপাশার জয়শ্রী ইউনিয়নের বরইয়া নদীর শীমের খাল এলাকায় বজ্রপাতে দশম শ্রেণির স্কুল শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় কালাচান (৬৫) ও কাসেম (৫২) গুরুতর আহত হয়েছেন।

জানা যায়, সকালে ওমর ফারুকসহ কয়েকজন বাদেহরিপুর থেকে নৌকায় করে ধান বিক্রির জন্য মধ্যনগর বাজারে নিয়ে যাচ্ছিলেন। সকাল সাড়ে ৮টার দিকে নৌকাটি বরইয়া নদীর শীমের খাল এলাকায় গেলে আকস্মিক বজ্রপাত হলে ওমর ফারুক পানিতে পড়ে নিখোঁজ হয়। এ সময় কালাচান ও কাসেম গুরুতর আহত হন। পরে সকাল ১১টার দিকে স্থানীয় এলাকাবাসী ও পরিবারের লোকজন নদীতে জাল ফেলে ওমর ফারুকের মরদেহ উদ্ধার করেন।জয়শ্রী ইউপি চেয়ারম্যান সঞ্জয় রায় চৌধুরী এ ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

ভাঙ্গুড়া (পাবনা)
পাবনার ভাঙ্গুড়ায় বজ্রপাতে মো. রুমিজ ও শাকিল নামে দুই কৃষক নিহত হয়েছেন। পৃথক বজ্রপাতের ঘটনায় আহত হয়েছেন শিক্ষার্থীসহ আরও ১৪ জন। নিহত দুজন সম্পর্কে চাচা-ভাতিজা। মঙ্গলবার বিকেল সাড়ে ৫টার দিকে উপজেলার দিলপাশা ইউনিয়নের পাঁচ বেতনয়ান গ্রামের মাঠে এ ঘটনা ঘটে। এ সময় তারা কাজের উদ্দেশ্যে মাঠে অবস্থান করছিলেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, চাটমোহর উপজেলার সাইকোলা নদীপাড়া গ্রামের শাকিল, রুমিজসহ ১০-১২ জন বেতুয়ান গ্রামে গিয়ে ধান কাটার কাজ করছিলেন।ঘটনার সময় তারা মাঠে কাজ করছিলেন।এমন সময় ঝড়-বৃষ্টি শুরু হলে তারা মাঠের উন্মুক্ত একটি ঘরে অবস্থান নেন। অকস্মাৎ সেই ঘরের ওপর বজ্রপাত হলে ঘটনাস্থলেই দুজন নিহত হন এবং আহত হন ১১ জন।

অন্যদিকে বিশাকেল, মাস্টারপাড়া ও ভবানীপুর গ্রামের মোট ৩ শিক্ষার্থী বজ্রপাতে আহত হয়েছেন। তাদের ভাঙ্গুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ঘটনার সতত্য স্বীকার করে ভাঙ্গুড়া থানার ওসি মো. রাশিদুল ইসলাম বলেন, লাশ নিহতের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়