ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাবার ইচ্ছায় গরু-মহিষের গাড়ি নিয়ে বর গেলেন কনের বাড়ি

ঠাকুরগাঁও প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩২, ২৭ মে ২০২৩   আপডেট: ১৯:৪৩, ২৭ মে ২০২৩
বাবার ইচ্ছায় গরু-মহিষের গাড়ি নিয়ে বর গেলেন কনের বাড়ি

বাবার ইচ্ছা পূরণ করতে গ্রামবাংলার হারিয়ে যাওয়া গরু ও মহিষের ১০টি গাড়িতে বরযাত্রী নিয়ে বিয়ে করতে গেলেন নিরব নামের এক যুবক। এই বিয়ে দেখতে ভিড় জমায় শত শত নারী-পুরুষ। শুক্রবার (২৬ মে) এমনই এক ব্যতিক্রম বিয়ের আয়োজন করা হয় ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে। 

নিরব উপজেলার খামার নারায়নপুর গ্রামের কুদ্দুস আলীর ছেলে।

নিরবের সঙ্গে বিয়ে হওয়া কনের নাম ইসরাত জাহান এশা। তিনি নারায়নপুর গ্রামের পাশ্ববর্তী দুর্গাপুর গ্রামের সিরাজুল ইসলামে মেয়ে। 

এদিকে, হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ফিরিয়ে আনায় খুশি বর কনের পরিবারসহ এলাকাবাসী। 

নিরবের বাবা কুদ্দুস বলেন, আমার ইচ্ছা ছিল, ছেলের বিয়েতে বরযাত্রী যাবে গরুর গাড়িতে। কিন্তু বর্তমান সময়ে গরুর গাড়ি পাওয় খুবই কষ্টের একটি বিষয়। তাই আমি মহিষের ৯টি এবং একটি গরুর গাড়ির ব্যবস্থা করি। এই গাড়িগুলোতে বরযাত্রী নিয়ে আমরা মেয়ের বাড়িতে যাই। 

কনের চাচা জয়নাল বলেন, এটা গ্রাম বাংলার  হারিয়ে যাওয়া একটি ঐতিহ্য। এ রকম আয়োজনে অমরা খুবই খুশি।

নারায়পুর গ্রামে আলম নামে এক ব্যক্তি জানান, তার বাবার কাছে শুনেছেন- তার দাদার বিয়েতে বরযাত্রী ও বর গরুর গাড়িতে করে যায়। হারিয়ে যেতে বসা সেই ঐতিহ্য দেখতে পাওয়ায় খুবই ভালো লেগেছে। 

মহিষের গাড়ির পেছনে পা ঝুলিয়ে বসা এক প্রবীণ জানান, ৪০ বছর আগে এভাবেই এক প্রতিবেশির বিয়েতে বরযাত্রী হিসেবে গিয়েছিলাম। দীর্ঘদিন পর এমন আযোজনে তিনি খুশি।

উদীচী শিল্পী গোষ্ঠী পীরগঞ্জ উপজেলা শাখার সভাপতি জয়নাল আবেদিন বাবুল জানান, আবহমান গ্রামীন ঐতিহ্যগুলো ক্রমেই হারিয়ে যাচ্ছে। সাম্প্রতি গরুর গাড়িতে বর যাত্রাসহ হারিয়ে যাওয়া কিছু লোকজ সংস্কৃতি আবারো আয়োজন করা হচ্ছে। 

মঈনুদ্দীন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়