ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ব্রাহ্মণবাড়িয়ায় পছন্দের ব্যক্তিকে পশুর হাট ইজারা দিতে পৌরসভার পাঁয়তারা

মাইনুদ্দীন রুবেল, ব্রাহ্মণবাড়িয়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৯, ২৯ মে ২০২৩   আপডেট: ২২:৫৯, ২৯ মে ২০২৩
ব্রাহ্মণবাড়িয়ায় পছন্দের ব্যক্তিকে পশুর হাট ইজারা দিতে পৌরসভার পাঁয়তারা

ব্রাহ্মণবাড়িয়ায় কোরবানির পশুর হাটের ইজারা দেওয়া নিয়ে পৌরসভার বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠেছে। কোরবানির পশুর হাট ইজারা বিজ্ঞপ্তিতে প্রথম দফা ২৫ মে, দ্বিতীয় দফা ১ জুন ও তৃতীয় দফা ৬ জুন দরপত্র দাখিল করার কথা থাকলেও ২৫ মে প্রথম দফাতেই একমাত্র দরপত্র জমাদানকারী পৌর এলাকার শিমরাইলকান্দি গ্রামের আলমগীর মিয়া নামক এক ব্যক্তিকে পশুর হাটটি ইজারা দেওয়ার পাঁয়তারা চলছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

সোমবার (২৯ মে) দুপুরে শহরের শিমরাইলকান্দি গ্রামের বাসিন্দা মোস্তাফিজুর রহমান নামে এক ব্যক্তি ইজারা পুনরায় বিবেচনা করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য মেয়রের কাছে লিখিত আবেদন দিয়েছেন।

লিখিত আবেদনে মোস্তাফিজুর রহমান বলেন, পশুর হাটের ইজারার প্রথম দরপত্রের বিজ্ঞপ্তিতে অংশ নিয়েছেন মাত্র এক জন। তার নাম আলমগীর মিয়া। তিনি শহরের শিমরাইলকান্দি এলাকার বাসিন্দা।

আবেদনে বলা হয়, গত ২৪ থেকে ২৫ মে পর্যন্ত ব্যক্তিগত কারণে তিনি ব্রাহ্মণবাড়িয়ার বাইরে অবস্থান করছিলেন। যে কারণে আসন্ন ঈদুল আজহার কোরবানির পশুর হাটের ইজারার ডাকে (দরপত্র প্রক্রিয়া) অংশগ্রহণ করতে পারেননি। ইজারার দরপত্রের প্রক্রিয়া তিনটি পর্যায়ে হওয়ার কথা থাকলেও প্রথম ডাকেই (দরপত্রে) ইজারার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পথে। আবেদনে মোস্তাফিজুর রহমান ইজারার প্রক্রিয়াটি পুনরায় বিবেচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পৌর মেয়রকে অনুরোধ করেন।

পৌরসভা সূত্রে জানা গেছে, গত ১৬ মে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার আওতাধীন ভাদুঘর বাস টার্মিনালের মাঠে (বর্তমানে বিজয় মেলার মাঠ) চার দিন ব্যাপী অস্থায়ী কোরবানির পশুর হাটের ইজারার বিজ্ঞপ্তি দেওয়া হয়। প্রতিটি দরপত্রের মূল্য নির্ধারণ করা হয় ২০ হাজার টাকা। বিজ্ঞপ্তিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে দরপত্র প্রক্রিয়া সম্পন্ন হবে বলে উল্লেখ করা হয়। প্রথম পর্যায়ে ইজারা বিজ্ঞপ্তির অংশগ্রহণকারী সর্বোচ্চ দরদাতা হলে দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে অতিরিক্ত পে-অর্ডার সংযোগ করে নতুন শিডিউল ক্রয় করে দরপত্র জমা করতে পারবেন বলে উল্লেখ করা হয়। প্রথম পর্যায়ে দরপত্র বিক্রয়ের তারিখ ২৪-২৫ মে এবং জমা দেওয়ার তারিখ ২৫ মে দুপুর একটা পর্যন্ত; দ্বিতীয় পর্যায়ে দরপত্র বিক্রির তারিখ ৩১ থেকে ১ জুন এবং জমা দেওয়ার তারিখ ১ মে এবং তৃতীয় পর্যায়ে দরপত্র বিক্রির শেষ তারিখ ৭ থেকে ৮ জুন এবং জমা দেওয়ার তারিখ ৮ জুন উল্লেখ করা হয়। ইজারার সম্ভাব্য মূল্য ভ্যাট ও আয়করসহ সর্বোচ্চ এক কোটি টাকা ধরা হয়। 

কিন্তু প্রথম পর্যায়ে (মাত্র এক জনই) শিমরাইলকান্দির আলমগীর মিয়া ভ্যাট ও আয়করসহ ৭০ লাখ টাকা উল্লেখ করে দরপত্র জমা দেন।

এ ব্যাপারে পৌরসভার প্রধান সহকারী মিজানুর রহমান বলেন, এবার পশুর হাটের ইজারার দরপত্রের প্রক্রিয়ায় এক জন অংশ নিয়েছেন। তিনি ৭০ লাখ টাকা মূল্য উল্লেখ করেছেন। তিনি বলেন, ২০২১ ও ২০২২ সালের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের দরপত্রের প্রক্রিয়া শেষে পশুর হাট ইজারা দেওয়া হয়েছে। ২০২১ সালে ভ্যাট ও আয়করসহ ৫৭ লাখ ৫০ হাজার টাকায় আবদুল মতিন ভূঁইয়া নামে এক জন এবং ২০২২ সালে শহরের ব্যবসায়ী আল মামুন সরকার ভ্যাট ও আয়করসহ ৬৬ লাখ টাকায় পশুর হাট ইজার পেয়েছিলেন।

এ ব্যাপারে ইজারায় অংশ গ্রহণকারী আলমগীর মিয়ার মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি বলেন, আমি দরপত্র জমা দিয়েছি। পরে বিস্তারিত জানাব বলে তিনি মুঠোফোনের সংযোগ কেটে দেন।

এ ব্যাপারে পৌর মেয়র মিসেস নায়ার কবির রাইজিংবিডিকে বলেন, আমি ব্যাপারে কিছু জানি না। দ্বিতীয় ও তৃতীয় পর্যায় বাকি থাকা অবস্থায় কোনও পছন্দের ব্যক্তিকে ইজারা দেওয়ার অভিযোগ এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, এ ব্যাপারে পৌরসভার নির্বাহী প্রকৌশলী কাউছার ভালো বলতে পারবেন। তবে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। নিয়মের মধ্যে পড়লে এবং সবকিছু ঠিকঠাক থাকলে দরপত্র জমা দেওয়া ব্যক্তিকে পশুর হাট ইজারা দেওয়া হবে।

ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী কাউছার আহাম্মেদ এ ব্যাপারে রাইজিংবিডিকে বলেন, ম্যাডাম (মেয়র) হয়তো ব্যাপারটি বুঝেননি এজন্য আমার নাম বলেছেন। এ ব্যাপারে নির্বাহী ভালো বলতে পারবেন।

এ বিষয়ে জানতে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার নির্বাহী কর্মকর্তা আবদুল কুদূদূসের মুঠোফোনে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ করেননি।

মাইনুদ্দীন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়