ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কুমিল্লায় অনলাইন প্রতারক চক্রের তিন সদস্য গ্রেপ্তার

কুমিল্লা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৪, ৩১ মে ২০২৩  
কুমিল্লায় অনলাইন প্রতারক চক্রের তিন সদস্য গ্রেপ্তার

ফেসবুকে ভুয়া পেজ খুলে প্রতারণার মাধ্যমে মোবাইল সেট ও টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে অনলাইন প্রতারক চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। কুমিল্লার লাকসাম উপজেলার লাকসাম দক্ষিণ বাইপাস সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

বুধবার (৩১ মে) দুপুরে নিজ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পুলিশ সুপার (এসপি) আব্দুল মান্নান। এর আগে, গতকাল তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন- কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার পশ্চিম বেতাগাঁও মজুমদার বাড়ির ওয়াশিম মজুমদারের ছেলে সৌরভ আলী মজুমদার শুভ (২২), একই এলাকার ইব্রাহিমের ছেলে আনিসুল হক শাহীন (১৯) এবং একই উপজেলার মক্রবপুর ইউনিয়নের ২নং ওয়ার্ড এলাকার বজলুর রহমানের বাড়ির সহিদুল ইসলামের ছেলে সাকিব (১৯)।

পুলিশ সুপার বলেন, প্রতারক চক্রটি দীর্ঘদিন ধরে ভুয়া ফেসবুক আইডি থেকে মার্কেটপ্লেসে বিভিন্ন গ্রুপে ক্রেতাদের আকৃষ্ট করতে মোবাইল ফোনের লোভনীয় বিজ্ঞাপন দিত। এসব পোস্টে সেট এক্সচেঞ্জ করারও অফার থাকত। তখন ক্রেতারা পোস্টে কমেন্ট করে মোবাইলফোন ক্রয় বা এক্সচেঞ্জ করতে চাইলে যোগাযোগের জন্য মোবাইল নম্বর সংগ্রহ করত। চার-পাঁচ দিন পর ভুয়া নিবন্ধিত মোবাইল নম্বর থেকে পুলিশের এসআই পরিচয়ে সাধারণ ক্রেতাদের সরলতার সুযোগ নিত। প্রতারক চক্রটি তাদের ব্যবহৃত মোবাইল নম্বর দিয়ে পুলিশের বিভিন্ন পদমর্যাদার অফিসারের পরিচয়ে কল করে ভয়ভীতি দেখিয়ে সুকৌশলে হোয়াটসঅ্যাপ-ট্রুকলার অ্যাপসের মাধ্যমে প্রতারণা করে আসছিল।

তিনি বলেন, সম্প্রতি তাদের প্রতারণার শিকার হন চট্টগ্রামের হাটহাজারী উপজেলার নজিম উদ্দিন আরশাদ নামে এক যুবক। প্রতারকরা তাকে লাকসাম থানার এসআই তারেক পরিচয়ে ফোন দিয়ে তার ব্যবহৃত মোবাইল ফোনটি মার্ডার মামলার নিহত ব্যক্তির বলে জানান। চক্রটি তার কাছে থাকা ফোনটি আলামত হিসেবে দেওয়ার পাশাপাশি ১৫ হাজার টাকা দাবি করেন। অন্যথায় তাকে মার্ডার মামলার আসামি করা হবে বলে জানান। তিনি ভয় পেয়ে প্রতারকদের দেওয়া বিকাশ নম্বরে টাকা এবং সুন্দরবন কুরিয়ার সার্ভিস লাকসাম শাখায় স্যামসাং এ ৭১ সিরিজের মোবাইল ফোনটি পাঠান। কিন্তু একইদিনে প্রতারক আবারো টাকা দাবি করলে ওই যুবকের সন্দেহ হয়। তিনি বিষয়টি লাকসাম থানা ওসির সরকারি নম্বরে ফোন করে জানান। ওসি আবদুল্লাহ আল মাহফুজ বিষয়টি আমাকে জানালে তাৎক্ষণিক খুঁজে বের করার নির্দেশ দেই। লাকসাম থানা পুলিশ প্রযুক্তির সহায়তায় প্রাপ্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ তাদের গ্রেপ্তার করে।

পুলিশ কর্মকর্তা বলেন, চক্রটির কাছ থেকে ৮টি বিভিন্ন ব্র্যান্ডের মোবাইল ফোন জব্দ করা হয়। এসব মোবাইল তারা অনলাইন প্রতারণার মাধ্যমে আত্মসাৎ করেছে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে।

রুবেল/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়