ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মানসিক ভারসাম্যহীন যুবকের প্রতিভা 

রেজাউল করিম, গাজীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৬, ৩১ মে ২০২৩   আপডেট: ২১:৫৭, ৩১ মে ২০২৩
মানসিক ভারসাম্যহীন যুবকের প্রতিভা 

গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে স্টেশনের ১ নম্বর প্লাটফর্মের উত্তর পাশে এক লোক আনমনে আঁকছেন ছবি, লিখছেন কিছু গুণের কথা৷ তার প্রতিভা দেখে মুগ্ধ হয়ে তাকিয়ে রয়েছেন পথচারীরা।

বুধবার (৩১ মে) বিকেলে দেখা যায় চক, ইটের টুকরো, লাকড়ি পুড়ানো কয়লা ও কয়েকটি সবুজ কচু পাতা দিয়ে এমন চিত্রকর্ম আঁকছেন। কাছে গিয়ে বুঝতে পারা যায় তিনি মানসিক ভারসাম্যহীন৷ পথে পথে ঘুরে এ সব আঁকেন। 

প্লাটফমের ফ্লোরে ছবির পাশাপাশি লিখেছেন— ‘এমন জীবন তুমি করিবে গঠন, মরণে হাসিবে তুমি কাঁদিবে ভূবন।’ ‘শত ব্যথার মাঝেও যে হাঁসে, সে হাসি অনেক দামি।’ ‘নেটে যেগুলো দেখেন, বাস্তবে তা দেখুন।’ 

এছাড়াও আরও লিখেছেন, ‘ভবঘুরে মন ঠিক হয়ে আর কোথাও থাকে না, পথ চলতে খাবার দাবারে খুব সমস্যা, যদি কারও মন চায় কিছু HELP করতে পারেন।’ ‘টাকা পয়সা দুই দিনের, ভালোবাসা চিরদিনের।’ তার আঁকা ছবিগুলো যেন জীবন্ত। খুব মন দিয়ে সেটা এঁকেছেন তিনি। 

কম কথা বললেও দীর্ঘক্ষণ পর ভবঘুরে শিল্পী জানান, তার নাম মো. মোস্তাকিম (৪৫)। গ্রামের বাড়ি ছিল বরিশালের এক বিশাল বড় নদীর পাড়ে। যে নদী ভাঙনে তার বাড়িঘর, ধন-সম্পদ সব বিলীন হয়ে গেছে। ডিগ্রি পর্যন্ত পড়াশুনা করেছেন। এরই মধ্যে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে তিনি ভবঘুরে হয়েছেন। তাঁর গায়ের জামা ময়লাযুক্ত এবং ঘামে ভেজা। 

কেন ছবি আঁকেন— এমন প্রশ্নে উত্তর দিলেন, মনের ইচ্ছাতেই আঁকি। 

/বকুল/

আরো পড়ুন  



সর্বশেষ