ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নীলফামারীতে ট্রেন আটকে মানববন্ধন

নীলফামারী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০১, ১ জুন ২০২৩  
নীলফামারীতে ট্রেন আটকে মানববন্ধন

নীলফামারীর চিলাহাটি থেকে রাজধানী ঢাকা পর্যন্ত নতুন একটি আন্তঃনগর ট্রেন চালু হচ্ছে আগামী রোববার। ওই ট্রেনের নাম ‘নীলফামারী এক্সপ্রেস’ করার দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছেন স্থানীয়রা।

বৃহস্পতিবার (১ জুন) দুপুরে নীলফামারী রেলস্টেশন চত্বরে দুই ঘণ্টাব্যাপী এই কর্মসূচি পালিত হয়। এ সময় রাজশাহী থেকে চিলাহাটিগামী আন্তঃনগর তিতুমীর এক্সপ্রেস ট্রেন ১৫ মিনিট আটকে রাখে নতুন ট্রেনের নাম ‘নীলফামারী এক্সপ্রেস’ করার দাবি জানান আন্দোলনকারীরা।

এর আগে, বুধবার (৩১ মে) দুপুরে শহরের চৌরঙ্গী মোড়ে মানববন্ধন ও সমাবেশ করেন স্থানীয়রা। পরে একই দাবিতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেন তারা।

মানববন্ধনে বক্তব্য রাখেন- সদর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা লাভলী, স্বেচ্ছাসেবী সংগঠন সেইফ ফাউন্ডেশনের চেয়ারম্যান রাসেল আমিন স্বপন, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুজ্জামান কামরুল, ছাত্রনেতা মাহমুদ হাসান অয়ন প্রমুখ।

এ সময় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ নানান শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, গত ২৯ মে বাংলাদেশ পশ্চিমাঞ্চল রেলের চিফ অপারেটিং সুপারিন্টেনডেন্ট মোহাম্মদ আহসান উল্লাহ স্বাক্ষরিত চিঠিতে নতুন ট্রেনের নাম প্রস্তাব করা হয় ‘নীলফামারী এক্সপ্রেস’। কিন্তু ৩০ মে রেলপথ মন্ত্রণালয় ‘চিলাহাটি এক্সপ্রেস’ নাম চূড়ান্ত করে রেলওয়ে দপ্তরকে চিঠি দেয়। প্রস্তাবিত নাম অনুযায়ী জেলার নামে ওই ট্রেনের নামকরণ চাই।

বিভিন্ন উদাহরণ তুলে ধরে তারা বলেন, উত্তরের জেলা কুড়িগ্রাম থেকে ঢাকা চলাচলকারী ট্রেনের নাম ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’, লালমনিরহাট থেকে ঢাকা চলাচলকারী ট্রেনের নাম ‘লালমনি এক্সপ্রেস’, রংপুর থেকে ঢাকা চলাচলকারী ট্রেনের নাম ‘রংপুর এক্সপ্রেস’, পঞ্চগড় থেকে ঢাকা চলাচলকারী ট্রেনের নামকরণ হয়েছে ‘পঞ্চগড় এক্সপ্রেস’। একইসঙ্গে নতুন ট্রেনে নীলফামারী জেলাবাসীর জন্য ৮০ শতাংশ আসন বরাদ্দের দাবি জানান বক্তারা।

রেলওয়ে সূত্রে জানা যায়, আগামী ৪ জুন সকাল ১০টায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে নতুন ট্রেনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সময়ে চিলাহাটি রেলস্টেশন চত্বরে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, ‘চিলাহাটি-ঢাকা রেলপথে নতুন আন্তঃনগর ট্রেন চলাচল শুরুর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে নতুন ট্রেনটির পরীক্ষামূলক চলাচল (ট্রায়াল) শেষ করা হয়েছে।’

সিথুন/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়