ঢাকা     মঙ্গলবার   ০৭ মে ২০২৪ ||  বৈশাখ ২৪ ১৪৩১

সৈয়দপুরে রেলওয়ে মেডিক্যাল কলেজ স্থাপনে পরামর্শ সংক্রান্ত সভা

নীলফামারী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২১, ২৬ আগস্ট ২০২৩   আপডেট: ২০:২৪, ২৬ আগস্ট ২০২৩
সৈয়দপুরে রেলওয়ে মেডিক্যাল কলেজ স্থাপনে পরামর্শ সংক্রান্ত সভা

নীলফামারীর সৈয়দপুরে ৫০ আসনের রেলওয়ে মেডিক্যাল কলেজ স্থাপন ও বিদ্যমান রেলওয়ে হাসপাতালকে ২৫০ শয্যায় উন্নীতকরণ প্রকল্পের স্টকহোল্ডার পরামর্শ সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (২৬ আগস্ট) দুপুরে সৈয়দপুর উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভার আয়োজন করে বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয়। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিব ড. মো. মুশফিকুর রহমান।

সভায় শুরুতেই মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে পিপিপি কর্তৃপক্ষের আওতায় বাস্তবায়নাধীন সৈয়দপুরে ৫০ আসনের মেডিকেল কলেজ স্থাপন ও বিদ্যমান রেলওয়ে হাসপাতালকে ২৫০ শয্যায় উন্নীতকরণ প্রকল্পের বিস্তারিত তুলে ধরা হয়।

স্টকহোল্ডার পরামর্শ সংক্রান্ত সভা শেষে ড. মো. মুশফিকুর রহমানসহ সংশ্লিষ্টরা সৈয়দপুরে ৫০ আসনের রেলওয়ে মেডিকেল কলেজ স্থাপনের জন্য নির্বাচিত সম্ভাব্য স্থান ও সৈয়দপুর রেলওয়ে হাসপাতাল এলাকা সরেজমিনে পরিদর্শন করেন।

সভায় জানানো হয়, ২০১২ সালে পাবলিক প্রাইভেট পার্টনার কর্তৃপক্ষ সৈয়দপুর ৫০ আসনের রেলওয়ে মেডিকেল কলেজ স্থাপন এবং বিদ্যমান রেলওয়ে হাসপাতালকে ২৫০শয্যায় উন্নীতকরণ প্রকল্পটি পেয়েছে। বাংলাদেশ রেলপথ মন্ত্রণালয়ের অধীনে পাবলিক প্রাইভেট পার্টনার কর্তৃপক্ষের আওতায় বাস্তবায়িত হবে প্রকল্পটি। ২০১৩ সালে ১৪ আগস্ট নীতিগত অনুমোদন হয় প্রকল্পটির। প্রকল্পের কার্যপরিচালনা উপদেষ্টা প্রতিষ্ঠান নিয়োজিত হয়েছে সিনার্জি কনসাল্টিং ইনফ্রাস্ট্রাকচার এবং ফিনান্সিয়াল এ্যাডভাইজার সার্ভিস, ইএননি। আর প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৭৫ মিলিয়ন মার্কিন ডলার।

২০২২ সালের ২৭ জুন চুক্তি সম্পাদনের মাধ্যমে প্রকল্পের কাজে নিয়োজিত কার্যসম্পাদন উপদেষ্টা প্রতিষ্ঠান কর্তৃক খসড়া সম্ভাব্যতা যাচাই প্রতিবেদন দাখিল করা হয়েছে ইতোমধ্যে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) কর্তৃপক্ষের গত ১৯ জুনে অনুষ্ঠিত সভায় প্রকল্পের চূড়ান্ত সম্ভাব্যতা যাচাই প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশনা প্রদান করা হয়।

নীলফামারী জেলা প্রশাসক পঙ্কজ ঘোষের সভাপতিত্বে ও সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল রায়হানের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন- পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) কর্তৃপক্ষের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মো. আবুল বাসার, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকের প্রতিনিধি গোলাম মোস্তফা, সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) মো. সাদেকুর রহমান, নীলফামারী জেলা সিভিল সার্জন ডা. মো. হাসিবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. আমিনুল ইসলাম, সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোখছেদুল মোমিন, পৌর মেয়র রাফিকা আকতার জাহান, স্বাধীনতা চিকিৎসক পরিষদ সৈয়দপুর শাখার সভাপতি ডা. শেখ নজরুল ইসলাম, সৈয়দপুর ডায়াবেটিক হাসপাতালের সভাপতি শিশু রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আবু আহমেদ মর্তূজা, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন সৈয়দপুর শাখার সভাপতি ডা. মাহবুবুল হক দুলাল, অবসরপ্রাপ্ত রেলওয়ে চিফ মেডিকেল অফিসার ডা. মো. খায়রুল বাসার প্রমুখ।

সিথুন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়