ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

প্রতিবন্ধী নারীদের অন্তর্ভুক্তিমূলক সেবা নিশ্চিতে সেমিনার

বগুড়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৭, ২৫ নভেম্বর ২০২৩  
প্রতিবন্ধী নারীদের অন্তর্ভুক্তিমূলক সেবা নিশ্চিতে সেমিনার

বগুড়ায় প্রতিবন্ধী নারীদের অন্তর্ভুক্তিমূলক পরিসেবা নিশ্চিত ও তাদের অধিকার প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৫ নভেম্বর) দিনব্যাপী শহরের রেড চিলিস হোটেলের সভাকক্ষে এই সেমিনারের আয়োজন করে উইমেন উইথ ডিজএ্যাবিলিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ডাব্লিউডিডিএফ)। 

উইমেনস ফান্ড এশিয়ার আর্থিক সহযোগিতায় সেমিনারে সভাপতি হিসেবে বক্তব্য রাখেন ডাব্লিউডিডিএফ-এর নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি। 

আশরাফুন নাহার মিষ্টি বলেন, দেশব্যাপী প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে আগের যে কোনো সময়ের চেয়ে বর্তমানে ইতিবাচক পন্থায় কাজ করে যাচ্ছে সরকার ও সমাজসেবা অধিদপ্তর। তারপরেও বগুড়াসহ সারাদেশে এখনো প্রতিবন্ধী জনগগোষ্ঠীর একটা বড় অংশ তাদের অধিকার ও আইন সম্পর্কে অজ্ঞ। তারা সচেতনতা ও সহযোগিতার অভাবে নানা স্থানে অবহেলিত হচ্ছেন। এদের মধ্যে অনেকে এখনো কর্মমুখী হতে পারেনি। শুধু তাই নয়, তাদের জীবনযুদ্ধে এগিয়ে যেতে অনুপ্রাণিত করণে অন্য সবার মতোই গণমাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই এই জনগোষ্ঠীর সবার আইনি সেবা নিশ্চিত, কর্মক্ষেত্রে প্রতিবন্ধকতাকে জয়, সাফল্য ও সম্ভাবনা তুলে ধরে তাদের পাশে থাকার জন্যে গণমাধ্যমকর্মীদের আহ্বান জানান ডাব্লিউডিডিএফ এর এই কর্মকর্তা।

সংস্থাটির কর্মসূচি সমন্বয়কারী হুমায়ুন কবীরের সঞ্চালনায় ও সংস্থার বগুড়া শাখার কো-অর্ডিনেটর আব্দুল্লাহ আল ফয়সাল পরিচালনায় সেমিনারে মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন- রাইজিংবিডির এনাম আহম্মেদ, দৈনিক ইনকিলাবের বগুড়া ব্যুরো প্রধান মহসিন আলী রাজু, বাংলাদেশ প্রতিদিনের নিজস্ব প্রতিবেদক আব্দুর রহমান টুলু, আরটিভি বগুড়ার প্রতিবেদক জিএম সজল, আমাদের কণ্ঠের ফজলে রাব্বী ডলার, সময় টিভির প্রতিবেদক জুম্মান সাদিক জ্যাভলিন, দৈনিক চাঁদনী বাজারের স্টাফ রিপোর্টার আব্দুস সালাম, ইন্ডিপেনডেন্ট টিভির স্টাফ রিপোর্টার জজিফ হোসেন প্রতীক, মোহনা টিভির প্রতিনিধি আতিক রহমান ও দেশ টিভির বগুড়া প্রতিনিধি সঞ্জু রায় প্রমুখ। 

বক্তারা বগুড়া অঞ্চলে ডাব্লিউডিডিএফ এর সার্বিক কার্যক্রমের প্রশংসা করেন এবং ইতিবাচক কাজের এই ধারাবাহিকতা অব্যাহত রাখার আহ্বান জানান। এছাড়াও তারা প্রতিবন্ধী জনগোষ্ঠির শিক্ষা, আইনি সহায়তা ও কর্মমুখীকরণে আরো দৃশ্যমান উদ্যোগ গ্রহণের অনুরোধ জানান সংশ্লিষ্টদের যে কাজে প্রত্যেকে তাদের নিজ অবস্থান থেকে সহযোগিতার প্রতিশ্রুতি দেন। সেমিনারের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সংস্থার হিসাবরক্ষণ কর্মকর্তা ও উপজেলা সমন্বয়কারী গোলাম কিবরিয়া। 

এনাম/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়