ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

৫ হাজার বাংলাদেশিকে প্রশিক্ষণ দিয়েছে ভারত: মনোজ কুমার

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৩, ২৮ নভেম্বর ২০২৩   আপডেট: ২১:০৮, ২৮ নভেম্বর ২০২৩
৫ হাজার বাংলাদেশিকে প্রশিক্ষণ দিয়েছে ভারত: মনোজ কুমার

পেশাগত দক্ষতা উন্নয়নে বিভিন্ন পেশার ৫ হাজার বাংলাদেশিকে ভারতের পক্ষ থেকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ভারতের আইটেক দিবস উপলক্ষে রাজশাহীতে আয়োজিত এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। 

মঙ্গলবার (২৮ নভেম্বর) বিকেলে রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশন শহরের একটি তিন তারকা হোটেলে সভার আয়োজন করে। মঙ্গল প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার ও রাজশাহীর নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য ড. বিধান চন্দ্র দাস।

আইটেকের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার। তিনি বলেন, ভারত প্রতিবছরই নানা পেশার মানুষের দক্ষতা বাড়াতে অভিজ্ঞতা বিনিময় করে। তারই আলোকে ভারতের স্বনামধন্য ইনস্টিটিউটে প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা হয়। বিভিন্ন পেশার মানুষ অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে আরও দক্ষ হয়ে ওঠেন। বাংলাদেশ থেকে পাঁচ হাজার ব্যক্তি আইটেক প্রোগ্রামের মধ্যদিয়ে নিজেদের পেশাগত মান উন্নয়নে উপকৃত হয়েছেন। এই প্রোগ্রামটি সম্পূর্ণ ভারত সরকারের অর্থায়নে পরিচালিত হয়ে থাকে। যেখানে বাংলাদেশসহ ১৬০টিরও বেশি দেশের পেশাজীবীরা অংশগ্রহণ করেন।

তিনি বলেন, শিক্ষা-সংস্কৃতিসহ সব পেশার উন্নয়নে দক্ষতা বাড়াতে প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয়ে ভারত সহযোগিতা করে থাকে। ১৯৬৪ সালে ভারতীয় কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা কৌশল কাঠামোর আওতায় ভারতের উন্নয়ন সহযোগিতা কর্মসূচির অংশ হিসেবে আইটেক কর্মসূচি প্রচলিত হয়। আইটেক সহযোগিতায় বাংলাদেশ প্রধানতম এবং গুরুত্বপূর্ণ অংশীদার।

এরপর বিভিন্ন সাংস্কৃতিক দলের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালিত হয়। অনুষ্ঠানে রাজশাহী মেট্রোপলিটনের পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদারসহ আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

কেয়া/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়