ঢাকা     রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

শোক-শ্রদ্ধায় ভাষা শহিদদের স্মরণ

রাইজিংবিডি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৭, ২১ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১২:৪৮, ২১ ফেব্রুয়ারি ২০২৪
শোক-শ্রদ্ধায় ভাষা শহিদদের স্মরণ

ছবি: মো. ইমরান

বাংলা ভাষার জন্য যারা জীবন উৎসর্গ করেছেন সেই ভাষা শহিদদের আজ বুধবার (২১ ফেব্রুয়ারি) শ্রদ্ধাভরে স্মরণ করছে গোটা বাঙালি জাতি। রাইজিংবিডির নিজস্ব প্রতিবেদক, জেলা প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো ছবি ও তথ্য নিয়ে প্রতিবেদন।

নারায়ণগঞ্জ 
জেলা প্রতিনিধি অনিক জানিয়েছেন, শহরের চাষাড়া কেন্দ্রীয় শহিদ মিনারে একুশের প্রথম প্রহরে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহিদদেরকে স্মরণ করলো নারায়ণগঞ্জবাসী। একুশের প্রথম প্রহরে নারায়ণগঞ্জের চাষাড়া কেন্দ্রীয় শহিদ মিনারে ফুলের শ্রদ্ধা নিবেদন করেছেন প্রশাসন ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ব্যবসায়িক সংগঠনসহ সর্বস্তরের মানুষ।

মৌলভীবাজার
জেলা প্রতিনিধি এম এ হামিদ জানান, একুশের প্রথম প্রহরে ভাষা শহিদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে শহিদ মিনারে সর্বস্থরের মানুষের ঢল নামে। ফুলে ফুলে ভরে উঠে শহিদ বেদী। রাত ১২টা ১ মিনিটে একে একে স্থানীয় শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম, জেলা পুলিশ সুপার মনজুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, পৌর মেয়র ফজলুর রহমান, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, মৌলভীবাজার প্রেসক্লাব, জেলা আওয়ামী লীগ, সড়ক ও জনপথ বিভাগ, এলজিইডি, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, পানি উন্নয়ন বোর্ড, গণপূর্ত বিভাগ, সদর হাসপাতাল, যুবলীগ, ছাত্রলীগ, জাসদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন।

বাগেরহাট
জেলা প্রতিনিধি শহিদুল ইসলাম জানান, দিবসের প্রথম প্রহরে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে বাগেরহাটের কেন্দ্রীয় শহিদ মিনারে মানুষের ঢল নেমেছে। পুস্পস্তবক হাতে বিভিন্ন শ্রেণি পেশার কয়েক হাজার মানুষ এসেছেন শহিদ মিনারে। শহিদ মিনারের বেদিতে বাগেরহাট জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, জেলা পরিষদ, পৌরসভা, যুবলীগ, ছাত্রলীগ, সরকারি পিসি কলেজ, গণপূর্ত বিভাগ, সড়ক বিভাগ, এলজিএইডি, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, বাগেরহাট প্রেসক্লাব, নিরাপদ সড়ক চাই বাগেরহাট জেলা শাখা, বাগেরহাট টেলিভিশন জার্নালিস্ট এ্যাসোসিয়েশনসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুস্পমাল্য অর্পণ করা হয়।

নওগাঁ
জেলা প্রতিনিধি এ কে সাজু জানান, একুশের প্রথম প্রহরে নওগাঁ কেন্দ্রীয় শহিদ মিনারে ভাষার গান পরিবেশন ও ফুল দিয়ে ভাষা শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।  শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক গোলাম মওলা, পুলিশ সুপার রাশিদুল হক।  এছাড়া স্থানীয় মুক্তিযোদ্ধা, সাংবাদিক, শিক্ষক ও শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষ শহিদ মিনারে পুস্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন।

সাতক্ষীরা
জেলা প্রতিনিধি শাহীন গোলদার জানান, একুশের প্রথম প্রহরে পুষ্পার্ঘ অর্পণ, প্রভাতফেরি ও নানা কর্মসূচির মধ্য দিয়ে সাতক্ষীরায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।  রাত ১২ টা ১ মিনিটে শহিদ আব্দুর রাজ্জাক পার্কে কেন্দ্রীয় শহিদ মিনারের শহিদ বেদীতে ফুল দিয়ে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সাতক্ষীরা সদর-২ আসনের সংসদ সদস্য আশরাফুজ্জামান আশু, জেলা প্রশাসক হুমায়ুন কবির, জেলা পুলিশ সুপার মতিউর রহমান সিদ্দিকী, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা একে এম ফজলুল হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, জেলা মুক্তিযুদ্ধ সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোশারফ হোসেন মশু, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপ্পি, সাতক্ষীরা সিভিল সার্জন ডা. সুফিয়ান রুস্তম, জেলা ওয়ার্কাস পার্টির অ্যাডভোকেট মোস্তফা লুৎফুল্লা, সাতক্ষীরা পৌরসভার প্রধান নির্বাহী নাজিম উদ্দিন, পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র কাজী ফিরোজ হাসান প্রমুখ। 

সিলেট
সিলেট প্রতিনিধি নূর আহমদ জানান, সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে ঢল নামে সর্বস্তরের মানুষের। রাত ১২টা ১মিনিটে শহিদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ শুরু হয়। রাত ১২টার আগে থেকেই সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারের এলাকায় মানুষের ঢল নামে। প্রথম প্রহরে ভাষা শহিদদের শ্রদ্ধা জানাতে জড়ো হন নানা শ্রেণি-পেশার মানুষ। রাত সোয়া ১২টার দিকে হালকা বৃষ্টি নামে। এ সময় ছাতা নিয়ে আগত মানুষজন শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

দিবসটি উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠান পরিচালনার পাশাপাশি চলছে মুজিব জাহান রেডক্রিসেন্ট এর সহায়তায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি।

পটুয়াখালী 
পটুয়াখালী (উপকূল)প্রতিনিধি মো. ইমরান জানান, কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের ছলিমপুর গ্রাম। এই গ্রামের কলাপড়া-কুয়াকাটা সংলগ্ন মহাসড়কের পাশে প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া শিশু শিক্ষার্থীরা তৈরি করেছেন শহিদ মিনার। শিশু শ্রেণির শিক্ষার্থী নাজিয়া, চতুর্থ শ্রেণির জাবের ও চতুর্থ শ্রেণির তাজ খলিফাসহ প্রায় বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের অর্ধশতাধিক শিশু শিক্ষার্থী মিলে কলাগাছ, কাঠ ও পেপার কাগজ দিয়ে তৈরি করেছেন শহিদ মিনার।

শুধু এই ছলিমপুর গ্রামের শিক্ষার্থীরাই নয় জেলার বিভিন্ন পাড়া মহল্লা ও প্রাথমিক বিদ্যালয়ে এভাবে অস্থায়ী শহিদ মিনার তৈরি করেছেন শিশু শিক্ষার্থীরা। রাত থেকেই তারা ফুল দিয়ে বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছেন। সকাল থেকে সড়কে অবস্থান নিয়ে তারা সবাইকে শহিদ বেদিতে ফুল দেওয়ার জন্য অনুরোধ জানাচ্ছেন।

নড়াইল
নড়াইল প্রতিনিধি এস এম শরিফুল ইসলাম জানান, ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে নড়াইল কেন্দ্রীয় শহিদ মিনারে পুস্পমাল্য অর্পন করা হয়। জেলা শিল্পকলা একাডেমি চত্বরে কেন্দ্রীয় শহিদ মিনারে রাত ১২ টা ১ মিনিটে জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী, নড়াইল পুলিশ সুপার মেহেদী হাসান, জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাশ্বতী শীল, অতিরিক্ত পুলিশ সুপার তারেক আল মেহেদী, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, নড়াইল প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট আলমগীর সিদ্দিকী, সাবেক সভাপতি সুলতান মাহমুদ,জেলা মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিট, জেলা আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনসহ বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পন করে।

চট্টগ্রাম
নিজস্ব প্রতিবেদক মো. রেজাউল করিম জানান, একুশের প্রথম প্রহর থেকে শুরু করে দুপুর পর্যন্ত ভাষার জন্য প্রাণ উৎসর্গকারী ভাষা শহিদদের গভীর শ্রদ্ধায় আর ফুলেল ভালোবাসায় স্মরণ করেছে চট্টগ্রামবাসী। রাত ১২টা ১ মিনিটে চট্টগ্রামের মিউনিসিপ্যাল স্কুল ও কলেজ মাঠের অস্থায়ী শহিদ মিনারের সামনে সশস্ত্র অভিবাদন জানানোর মাধ্যমে ভাষা শহিদের স্মরণ শুরু হয়। চট্টগ্রাম মহানগর পুলিশ সিএমপির একটি চৌকস দল এই সময় সশস্ত্র অভিবাদন প্রদান করেন।

এরপর প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী। এরপর চট্টগ্রামের বিভাগীয় কমিশনার তোফায়েল ইসলাম, সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়, ডিআইজি নূরে আলম মিনা, জেলা প্রশাসক (ডিসি) আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান, পুলিশ সুপার (এসপি), মুক্তিযোদ্ধা সংসদ নগর ও জেলা কমান্ড নেতারা ফুলেল শ্রদ্ধা জানান। দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা জানান নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন ও সাবেক সংসদ সদস্য নোমান আল মাহমুদ।

/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়