ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রংপুরের ২ মার্কেট ‌‘ঝুঁকিপূর্ণ’ ঘোষণা

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১০, ২৪ মার্চ ২০২৪   আপডেট: ২২:১১, ২৪ মার্চ ২০২৪
রংপুরের ২ মার্কেট ‌‘ঝুঁকিপূর্ণ’ ঘোষণা

অগ্নিনির্বাপক ব্যবস্থা না থাকায় রংপুরের জামাল মার্কেট এবং ছালেক মার্কেটকে ‘ঝুঁকিপূর্ণ’ ঘোষণা করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স ও রংপুর সিটি করপোরেশন। রোববার (২৪ মার্চ) দুপুরে সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত ওই দুটি মার্কেটে সচেতনতামূলক অভিযানে গিয়ে এই ঘোষণা দেয়।

অভিযানের নেতৃত্বে থাকা রংপুর সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা বিষয়টি নিশ্চিত করেছেন।

সম্প্রতি রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার মার্কেট এবং কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এরপরই নড়েচড়ে বসে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স। দেশের বিভিন্ন মার্কেট পরিদর্শন এবং অগ্নিনির্বাপক ব্যবস্থাপনা খতিয়ে দেখছেন তারা। এরই অংশ হিসেবে রংপুরেও ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স ও সিটি করপোরেশন নগরীর বিভিন্ন মার্কেটে অগ্নিনির্বাপক ব্যবস্থা আছে কিনা তা দেখার জন্য অভিযানে বের হন।

এসময় জাহাজ কোম্পানি শপিং কমেপ্লেক্সসহ কয়েকটি মার্কেট অভিযান পরিচালনা করেন তারা। অভিযানের সময় নগরীর জামাল মার্কেট ও ব্যস্ততম মার্কেট হিসেবে পরিচিত ছালেক মার্কেটের অগ্নিনির্বাপক ব্যবস্থা না থাকায় অগ্নি প্রতিরোধ ও নির্বাপন আইন ২০০৩ অনুযায়ী ওই মার্কেট দুটিকে ‘ঝুঁকিপূর্ণ’ ঘোষণা করা হয়। সেই সঙ্গে ‘ঝুঁকিপূর্ণ’ ঘোষণার সাইনবোর্ড ঝুলিয়ে দেয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। পরে মার্কেট দুটিতে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে সচেতনতামূলক ব্রিফ করা হয়।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স রংপুরের উপ-সহকারী পরিচাল বাদশা মাসউদ আলম বলেন, অগ্নিনির্বাপক ব্যবস্থাপনা দেখার জন্য বিভিন্ন মার্কেটে অভিযান পরিচালনা করা হয়েছে। সেই সঙ্গে মার্কেট কমিটির সদস্যদের অগ্নিনির্বাপণের প্রাথমিক বিষয়গুলো হাতে কলমে দেখিয়ে দেওয়া হয়েছে। দুটি মার্কেট ‘ঝুঁকিপূর্ণ’ ঘোষণা করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা বলেন, রংপুরের মার্কেট ও শপিংমলগুলোতে অগ্নিনির্বাপক ব্যবস্থাপনা কেমন সেটি দেখার জন্য সচেতনতামূলক অভিযান পরিচালনা করেছি। অভিযানের সময় নগরীর জামাল ও ছালেক মার্কেট ‘ঝুঁকিপূর্ণ’ ঘোষণা করা হয়েছে। এরকম অভিযান চলমান থাকবে। অভিযানের পাশাপাশি মার্কেটগুলো তদন্ত করে চূড়ান্ত প্রতিবেদন ঢাকায় পাঠানো হবে।

অভিযানের সময় রংপুর মেট্রোপলিটন চেম্বারের প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলনসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আমিরুল/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়