ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

রাজশাহীতে ৪০ ডিগ্রি ছাড়াল দিনের তাপমাত্রা

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০১, ১৭ এপ্রিল ২০২৪   আপডেট: ১৮:১২, ১৭ এপ্রিল ২০২৪
রাজশাহীতে ৪০ ডিগ্রি ছাড়াল দিনের তাপমাত্রা

গরমের তীব্রতা থেকে বাঁচতে পুকুরে নেমে আনন্দে মেতেছে শিশুরা

তীব্র তাপপ্রবাহে পড়ুছে উত্তরের জেলা রাজশাহী। বুধবার (১৭ এপ্রিল) রাজশাহীতে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিন দুপুর ৩টায় তাপমাত্রার পারদ উঠেছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। এসময় বাতাসের আদ্রতা ছিল ৩০ শতাংশ। 

আবহাওয়া অধিদপ্তরের হিসাবে, ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসকে মৃদু তাপপ্রবাহ ধরা হয়। ৩৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে ধরা হয় মাঝারি তাপপ্রবাহ। তীব্র তাপপ্রবাহ ধরা হয় ৪০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের ভেতরের তাপমাত্রাকে। সে অনুযায়ী বুধবার রাজশাহীতে তীব্র তাপপ্রবাহই ছিল। এই তীব্র দাবদাহে হাঁসফাঁস করছে নগরজীবন।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগার জানিয়েছে, মঙ্গলবার (১৬ এপ্রিল) রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। তার আগের দিন সোমবার তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ রাজশাহীতে মাঝারি তাপপ্রবাহ তীব্র তাপপ্রবাহে রূপ নিয়েছে।

টানা তাপদাহে স্বাভাবিক জীবনযাত্রা অচল হয়ে পড়েছে। বাড়ছে ডায়রিয়াসহ পানিবাহিত বিভিন্ন রোগের প্রকোপ। উদ্ভূত পরিস্থিতিতে গেল দুদিন থেকে রাজশাহীতে তাপপ্রবাহ নিয়ে সতর্ক থাকতে মাইকিং শুরু করেছে সেচ্ছাসেবী সংস্থা রেডক্রিসেন্ট সোসাইটি। তারা এই গরমে হিট স্ট্রোকসহ বিভিন্ন রোগ থেকে বাঁচতে সতর্কতামূলক পরামর্শ দিচ্ছেন।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাজীব খান বলেন, বুধবার দুপুর ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। দুপুরের পর আকাশে ছিটেফোঁটা মেঘ দেখা যাচ্ছে। তাই তাপমাত্রা আর বাড়ার আশঙ্কা নেই। 

তিনি আরও বলেন, আগামী কয়েকদিন রাজশাহী অঞ্চলে তীব্র তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এ সময় তাপমাত্রা আরও বাড়তে পারে বলেও জানান তিনি।

কেয়া/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ