ঢাকা     শুক্রবার   ৩১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৭ ১৪৩১

বরিশাল শিল্পকলা প্রাঙ্গণে বই বিনিময় উৎসব ১০ মে

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩১, ৮ মে ২০২৪  
বরিশাল শিল্পকলা প্রাঙ্গণে বই বিনিময় উৎসব ১০ মে

বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক, লেখক ও বইপ্রেমী ব্যক্তিত্ব মনদীপ ঘরাইয়ের সহযোগিতায় শুক্রবার (১০ মে) আয়োজিত হতে যাচ্ছে ‘বইবন্ধু বই বিনিময় উৎসব’ (বরিশাল পর্ব-১)।

শুক্রবার (১০ মে) বরিশাল জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে সকাল ১০টা থেকে শুরু হয়ে এ উৎসব চলবে বিকেল ৫টা পর্যন্ত।

‘বইবন্ধু’ বর্তমান প্রজন্ম থেকে শুরু করে সব প্রজন্মের মানুষদেরকে বইমুখী করার জন্য বিভিন্ন সময়ে ভিন্ন-ভিন্ন কার্যক্রম করে থাকে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো ‘বইবন্ধু বই বিনিময় উৎসব’।

এই উৎসবকে পাঠকরা ইতোমধ্যে ঈদের সঙ্গে তুলনা করেছেন। কারণ এতে বছরের নির্দিষ্ট একটি দিনে পাঠকরা নিজেদের ইচ্ছেমতো পছন্দের বই বিনিময় করার সুযোগ পান।

একজন উচ্চপদস্থ ব্যক্তি সেদিন আবদুল্লাহ আবু সাঈদ স্যার কে বলেন, ‘এখন তো পৃথিবীর লোক বই পড়ে না, আপনাদের এই সব বই পড়িয়ে কী হবে?’ আবদুল্লাহ আবু সাঈদ স্যার জবাবে বলেন, ‘এই বইয়ের মধ্য দিয়ে মানবসভ্যতা গড়ে উঠেছে। যেদিন মানবসভ্যতা এই বই পড়া ছেড়ে দেবে, সেদিন এই সভ্যতা শেষ হয়ে যাবে।’

পড়া শেষ এমন বই, বাসায় বইয়ের র‍্যাকে ধুলো জমে থাকা বই দিয়ে এই উৎসবে নিজেদের পছন্দের বই নিতে পাঠকদের ভিড় জমে। যাদের বই কেনার সামর্থ্য নেই তাদের জন্য এই উৎসব ঈদের চেয়েও কম নয়। কেননা, কোনো ধরনের টাকা-পয়সা ছাড়া সেদিন পাঠকরা বই বিনিময় করার সুযোগ পান।

প্রতিভা বসু বলেছেন, ‘বই হচ্ছে শ্রেষ্ঠ আত্মীয়, যার সঙ্গে কোনোদিন ঝগড়া হয় না, মনোমালিন্য হয় না।’

যান্ত্রিক এই শহরে অনেক উৎসবের আয়োজন হলেও হয় না বই বিনিময় উৎসব। হয় না বই নিয়ে মাতামাতি। চায়ের কাপে এখন আর বই নিয়ে ঝড় উঠে না পাড়ার একমাত্র চায়ের দোকানটিতে কিংবা বন্ধুদের আড্ডায়।

বাংলাদেশে ৬ষ্ঠ বার এবং বরিশালে প্রথম বারের মতো ব্যতিক্রমী এই বই বিনিময় উৎসবের আয়োজন করতে যাচ্ছে বইবন্ধু।

বই বিনিময় উৎসবে থাকবে না কোনো ধরাবাঁধা নিয়ম। একজন বইপ্রেমী নিজের নিয়ে আসা সমপরিমাণ বই বিনিময় করতে পারবেন। আপনার দেওয়া বইটি হয়তো তুলে নেবে অন্য কোনো বইপ্রেমী। এভাবে চলবে বই বিনিময় উৎসব। আমরা চাই বই নিয়ে অনেক বেশি আলোচনা হোক, লেখক পাঠকের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ছড়িয়ে পড়ুক বইয়ের কথা।

আরও বিস্তারিত জানতে বইবন্ধুর ফেসবুক পেজ অথবা গ্রুপে যুক্ত হতে পারেন।

আয়োজন সম্পর্কে বইবন্ধুর টিম ম্যানেজমেন্ট আরিফ হোসেন বলেন, ‘বছরের পর বছর একজন বইপ্রেমী তার বইকে যতটা ভালোবাসার চাঁদরে আগলে রাখেন, তা একজন প্রেমিকাও তার প্রেমিককে রাখেন না। সেই ভালোবাসার বইগুলো বইবন্ধু বই বিনিময় উৎসবে এসে সংগ্রহ করতে পারেন একজন বইপ্রেমী।’

আমরা ২০ হাজার বইয়ের বিনিময় টার্গেট নিয়ে এই উৎসব সফল করতে চাই। সেজন্য প্রয়োজন সব বইপ্রেমীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ। আমরা আপনাদের অপেক্ষায় থাকবো। আসছেন তো বইবন্ধুর সঙ্গে বই বিনিময় উৎসবে?

আপনার পড়া বইটি দিয়ে উৎসবস্থলে সাজিয়ে রাখা যেকোনো বই নিয়ে যেতে পারবেন। এভাবে আমরা বইবন্ধুর সঙ্গে বই বিনিময় করব। উৎসবে একজন পাঠক একদফায় সর্বোচ্চ ১০টি বই বিনিময় করতে পারবেন। তবে এখানে বিতর্কিত বই ছাড়া সব ধরনের বই বিনিময় করা যাবে। একাডেমিক বইয়ের ক্ষেত্রে কেবল একাডেমিক বই বিনিময় করতে পারবেন।

উৎসব সম্পর্কে বইবন্ধুর সদস্য ইব্রাহীম নিরব জানান, ‘বই ও লেখা কখনো পুরনো হয় না। একজনের পড়া বইটি যখন নতুন একজনের হাতে পৌঁছায় সেটা একদম নতুন হয়ে উঠে। এই চিন্তা থেকেই বই বিনিময় উৎসবের কথা মাথায় আসে বইবন্ধুর। আমরা চাই শিক্ষক-শিক্ষার্থী-লেখকসহ সর্বস্তরের মানুষ আমাদের উৎসবে আসুক। বই নিয়ে উৎসাহ দেখাক। এখানে আসলে কথা হবে, দেখা হবে, বই নিয়ে আড্ডা হবে, জ্ঞানতাপসীদের এক মহান মিলনমেলায় পরিণত হবে।’

বই বিনিময় উৎসবকে সফল করতে একজন বইপ্রেমী হিসেবে নিজে অংশগ্রহণ করুন অন্যকেও অংশগ্রহণে উৎসাহিত করুন। বইয়ের কথা ছড়িয়ে পড়ুক শহর-নগর-বন্দরে।

/এনএইচ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়