ঢাকা     সোমবার   ১৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩১ ১৪৩১

৮ ঘণ্টায় কোরবানির পশুর বর্জ্য অপসারণ করবে কেসিসি

নিজস্ব প্রতিবেদক, খুলনা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৮, ১৫ জুন ২০২৪   আপডেট: ১৬:৩৩, ১৫ জুন ২০২৪
৮ ঘণ্টায় কোরবানির পশুর বর্জ্য অপসারণ করবে কেসিসি

ফাইল ফটো

খুলনা মহানগরীতে ৮ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) উদ্যোগে ঈদের দিন দুপুর ২টা থেকে বর্জ্য অপসারণের কাজ শুরু হবে। রাত ১০টার মধ্যে নগরীর সড়ক ও সব এলাকা থেকে বর্জ্য অপসারণ করা হবে।

শনিবার (১৫ জুন) কেসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. আব্দুল আজিজ রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছেন।

কেসিসি সূত্রে জানা গেছে, এবার বর্জ্য অপসারণে মাঠে থাকবে ৮৫০ জন পরিচ্ছন্নকর্মী। কাজের পরিসর বৃদ্ধি পেলে আরও ১০০ কর্মী সময় বৃদ্ধি করে কাজ করবেন। টানা তিন দিন এভাবে কাজ চলবে।

এছাড়া, নগরীর ৩১টি ওয়ার্ডকে ১৬টি জোনে ভাগ করা হয়েছে। প্রত্যেকটি জোনে একটি করে ট্রাক, চারজন পরিচ্ছন্নকর্মী ও দুই জন সুপারভাইজার কাজের তদারকি করবেন। বর্জ্য অপসারণের সঙ্গে গোটা শহরকে সুরক্ষিত ও জীবাণুমুক্ত রাখার জন্য ৪ হাজার কেজি ব্লিচিং পাউডার ও ৪০০ লিটার স্যাভলন প্রস্তুত রাখা হয়েছে।

ওয়ার্ড কাউন্সিলর মো. আরিফ হোসেন মিঠু বলেন, প্রতিবছরই সিটি কর্পোরেশন কোরবানির জবাইকৃত পশুর বর্জ্য অপসারণ করে থাকে। সেই সঙ্গে সংশ্লিষ্ট ওয়ার্ড অফিস হতেও বর্জ্য নিষ্কাশনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়ে থাকে।

তিনি আরও বলেন, ঈদের দিন দুপুর ১টার পর ওয়ার্ডের বিভিন্ন স্থান হতে কোরবানির পশুর বর্জ্য অপসারণের কাজ শুরু হবে। সেই সঙ্গে ওয়ার্ডে যেন কোনো দুর্গন্ধ না ছড়ায় সেজন্য ব্লিচিং পাউডার ও স্যাভলন দিয়ে স্প্রে করা হবে।

নূরুজ্জামান/কেআই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়