ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

বিদেশী শিক্ষার্থীদের চাকরি খুঁজে দিতে জাপানে চুক্তি

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৫, ১২ নভেম্বর ২০২০  
বিদেশী শিক্ষার্থীদের চাকরি খুঁজে দিতে জাপানে চুক্তি

টোকিওর সোফিয়া বিশ্ববিদ্যালয় ও একটি ‘পাবলিক জব প্লেসমেন্ট’ অফিস হ্যালো ওয়ার্ক শিনজুকু জাপানে চাকরি খোঁজা বিদেশী শিক্ষার্থীদের সহায়তার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। বৃহস্পতিবার (১১ নভেম্বর) এই চুক্তি স্বাক্ষর করা হয়।

প্রথমবারের মতো জাপানে এমন কোনো চুক্তি স্বাক্ষর হলো বলে খবর প্রকাশ করেছে জাপান টাইমস। সোফিয়া বিশ্ববিদ্যালয় ও হ্যালো ওয়ার্ক শিনজুকু বিদেশী শিক্ষার্থীদের জাপানে চাকরি করার জন্য উত্সাহিত ও নির্দেশনা প্রদান করবে।

বিদেশী শিক্ষার্থীদের জাপানের কর্মক্ষেত্রে আরও বেশি যুক্ত করতে দেশটির নিয়োগ প্রক্রিয়া শিক্ষার্থীদের নিকট ব্যাখ্যা করা হবে বলে জানিয়েছে দেশটির শ্রম মন্ত্রণালয়। 

দেশটির স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রণালয় এর বরাত দিয়ে জাপান টাইমস জানিয়েছে গত বছরের ১ মে পর্যন্ত প্রায় ৩ লাখ বিদেশী শিক্ষার্থী জাপানের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান এবং ভাষা শিক্ষাকেন্দ্রগুলোতে পড়াশোনা করেছে। প্রতি বছর প্রায় ৬০ হাজার গ্র্যাজুয়েট বের হচ্ছেন জাপানের বিশ্ববিদ্যালয়গুলো থেকে।

এক জরিপের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, দেশটির প্রায় ৬৫ ভাগ বিদেশী শিক্ষার্থী স্নাতক শেষে জাপানে কাজ করতে চায়। কিন্তু মাত্র ৩৫ ভাগ সেখানে ভাল চাকরি পায়। জাপানের শ্রম মন্ত্রণালয় বলছে, এর বড় কারণ অনেক বিদেশী শিক্ষার্থী জাপানের চাকরির সাথে অপরিচিত।

নতুন হওয়া চুক্তির আওতায় হ্যালো ওয়ার্ক শিনজুকু বিশেষ প্রশিক্ষণদাতার মাধ্যমে জাপানের বিশ্ববিদ্যালয়গুলোতে চাকরির ওপর সেশন আয়োজন করবে। সেখানে জাপানে চাকরি করার নিয়মাবলী নিয়ে বিদেশী শিক্ষার্থীদের সাথে আলোচনা করা হবে।

সোফিয়া বিশ্ববিদ্যালয়ের প্রধান ইয়োশিয়াকি তেরমিচি বলেন, ‘আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য, শুরুতেই জাপান সম্পর্কে জানা গুরুত্বপুর্ণ। তাদের একাডেমিক জ্ঞানের সাথে ও স্পষ্ট বাস্তব ধারণা থাকলে তারা কর্মক্ষেত্রে ভাল করবে।’

ঢাকা/নোবেল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়