Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১ ||  চৈত্র ৩০ ১৪২৭ ||  ২৮ শা'বান ১৪৪২

চুয়েটে ৩ দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩২, ২ মার্চ ২০২১  
চুয়েটে ৩ দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পুরকৌশল অনুষদের আয়োজনে পুরকৌশল খাতের অগ্রগতি বিষয়ক পঞ্চম আন্তর্জাতিক কনফারেন্স শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার।  

মঙ্গলবার (২ মার্চ) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ রাশেদুল ইসলামের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তি সূত্রে এ তথ্য জানা যায়।  

আগামী ৪-৬ মার্চ তিন দিনব্যাপী পুরকৌশল খাতের অগ্রগতি (5th International Conference On Advances in Civil Engineering (ICACE-2020) বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম ও পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রবিউল আলম। 

কনফারেন্সে সভাপতিত্ব করবেন পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সুদীপ কুমার পাল। এই ভার্চুয়াল কনফারেন্সে ৮টি প্লেনারি লেকচারসহ সর্বমোট ২৪টি টেকনিক্যাল সেশন রয়েছে। যেখানে Structural Environmental, Water Resources, Geotechnical, Transportation  Sustainable Engineering Management সংশ্লিষ্ট গবেষণাগুলো উপস্থাপন করা হবে। এবারের কনফারেন্সে দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সর্বমোট ৪৯১টি অ্যাবস্ট্র্যাক্ট পাওয়া সাপেক্ষে ৪৪৮টি গৃহীত হয়। 

পরবর্তীতে সর্বমোট ২৬৫টি পূর্ণাঙ্গ প্রকাশনা প্রস্তাব থেকে রিভিউপূর্বক ১৯০টি প্রকাশনা কনফারেন্সে উপস্থাপনের জন্য নির্বাচিত করা হয়। এছাড়াও কনফারেন্সে উপস্থাপিত প্রকাশনাগুলোর মধ্য থেকে আনুমানিক ৫০-৬০টি প্রকাশনা আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রকাশনা প্রতিষ্ঠান Springer Publisher থেকে Proceedings of ICACE-2020 প্রকাশিত হবে। 

উল্লেখ্য, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে এবার প্রথমবারের মতো কনফারেন্সটি ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হচ্ছে।

কনফারেন্স সংক্রান্ত তথ্যাদি কনফারেন্স ওয়েবসাইট  (https://icacecuet.org)- এ পাওয়া যাবে।

এদিকে আগামী ৬ মার্চ (শনিবার) এ কনফারেন্সের সমাপনী অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

রাশেদুল/মাহি 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়

শিরোনাম

Bulletলকডাউন: ১৪-২১ এপ্রিল। যা যা চলবে: ১. বিমান, সমুদ্র, নৌ ও স্থল বন্দর এবং তৎসংশ্লিষ্ট অফিস। ২. পণ্য পরিবহন, উৎপাদন ব্যবস্থা ও জরুরি সেবাদানের ক্ষেত্রে এ আদেশ প্রযোজ্য হবে না ৩. শিল্প-কারখানা ৪. আইনশৃঙ্খলা এবং জরুরি পরিসেবা, যেমন, কৃষি উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরগুলোর (স্থল, নদী ও সমুদ্রবন্দর) কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবাসহ অন্যান্য জরুরি ও অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ, তাদের কর্মচারী ও যানবাহন এ নিষেধাজ্ঞার আওতা বর্হিভূত থাকবে। ৫. ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ৬. খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁয় দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা এবং রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত কেবল খাদ্য বিক্রয়/সরবরাহ করা যাবে। ৭. কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে ক্রয়-বিক্রয় করা যাবে || যা যা বন্ধ থাকবে: ১. সব সরকারি, আধাসরকারি, সায়ত্ত্বশাসিত ও বেসরকারি অফিস, আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে ২. সব ধরনের পরিবহন (সড়ক, নৌ, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট) বন্ধ থাকবে ৩. শপিংমলসহ অন্যান্য দোকান বন্ধ থাকবে