ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

এসআই পদে জগন্নাথের ১০৬ জন

জবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৭, ১৫ জুন ২০২১  
এসআই পদে জগন্নাথের ১০৬ জন

বাংলাদেশ পুলিশের ৩৮তম বহিরাগত ক্যাডেট সাব-ইন্সপেক্টর (এসআই) নিরস্ত্র পদে নিয়োগ পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সাবেক ১০৬ জন শিক্ষার্থী। প্রশিক্ষণ শেষে পুলিশের এসআইদের বার্ষিক স্মরণিকা ‘বন্ধন’ থেকে এই তথ্য জানা যায়। 

এসআই পদে নিয়োগ পাওয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কয়েকজন সাবেক শিক্ষার্থীও এ তথ্যটি নিশ্চিত করেছেন। তবে ১০৬ জন নিয়োগ পেলেও ৯৪ বা ৯৬ জনের মতো ট্রেনিং করছেন।

ট্রেনিং শেষে নিয়োগ পাওয়া কয়েকজন শিক্ষার্থী জানিয়েছেন, পুলিশের চাকরিতে প্রচুর কাজ করতে হয়, এটা অনেক চ্যালেঞ্জিং একটা পেশা। তবে কোনো পেশাতেই কষ্ট ছাড়া সুখ নেই। এ পেশাটা কখনো কখনো উপভোগ্য হয়ে ওঠে।

তারা আরও বলেন, ট্রেনিংয়ে অনেক কৌশল ও দেশের শান্তি নিরাপত্তা রক্ষার নানা দিক জানতে পেরেছি। ট্রেনিং থেকে প্রাপ্ত জ্ঞান আর আদর্শ, সততা ও নিষ্ঠার সাথে কাজ করে এই দেশের মানুষের নিরাপত্তায় নিজেদের আত্ননিয়োগ করতে চাই।

২০২০ সালের ১৪ জুন থেকে রাজশাহীর সারদা পুলিশ একাডেমিতে বহিরাগত ক্যাডেট সাব-ইন্সপেক্টদের (এসআই) প্রশিক্ষণ শুরু হয়। এতে অংশ নেয় ১ হাজার ২৩১ জন। ২০২১ সালের ১৪ জুন আনুষ্ঠানিকভাবে বছরব্যাপী এ প্রশিক্ষণ কার্যক্রমের সমাপ্তি হয়। সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে দেশের বিভিন্ন পুলিশ ইউনিটে সদ্য প্রশিক্ষণপ্রাপ্ত সাব-ইন্সপেক্টরদের পোস্টিং দেওয়া হয়। এদের মধ্যে প্রায় ১০০০ জনকে জেলা পুলিশ, বাকিদের এন্টি টেররিজম ইউনিট, সিআইডিসহ অন্যান্য জায়গায় পোস্টিং করা হয়েছে।

এদের মধ্যে এন্টি টেররিজম ইউনিট ঢাকা অব বাংলাদেশ পুলিশের জন্য মনোনীত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের নবম ব্যাচের মো. মামুন মিয়া। এ পদে সারা বাংলাদেশ থেকে ১২ জনের একজন হওয়ার গৌরভ অর্জন করেন তিনি এবং বলেন, সবার দোয়ায় সেই বহু কাঙ্ক্ষিত প্রথম চয়েজটা পেয়েই গেলাম। আমার স্বপ্ন পূরণ হয়েছে। সবাই আমার জন্য দোয়া করবেন। দেশ ও জাতির জন্য কাজ করে যেতে চাই।

ট্রেনিং শেষে সাব-ইন্সপেক্টর পদে নিয়োগ পাওয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী শামীম রেজা বলেন, পুলিশের চাকরি খুবই চ্যালেঞ্জিং। প্রচুর কাজ করতে হয়। তবে পেশাটা উপভোগ্য। ট্রেনিংয়ে অনেক কৌশল ও দেশের শান্তি, শৃঙ্খলা, নিরাপত্তা রক্ষার নানা বিষয় জানতে পেরেছি। ট্রেনিং থেকে প্রাপ্ত জ্ঞান সাথে আদর্শ, সততা নিষ্ঠাকে সামনে রেখে দেশের জন্য কাজ করে যেতে চাই।

স্মরণিকাটিতে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ, বিজ্ঞান অনুষদ এবং সামাজিক বিজ্ঞান অনুষদ থেকে প্রায় সমান সংখ্যক শিক্ষার্থী রয়েছেন।

এর আগে বাংলাদেশ পুলিশের ৩৭তম ক্যাডেটে এসআই ১ হাজার ৭৫৯ জনের মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের থেকে ১৪৮ জন সাবেক শিক্ষার্থী এবং ৩৬তম এসআই পদে নিয়োগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১১১ জন শিক্ষার্থী নিয়োগপ্রাপ্ত হয়েছিলেন।

সৌদিপ/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়