ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আত্মার কাছাকাছি যে বাস করে, সেই বন্ধু

মেহেরাবুল ইসলাম সৌদিপ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২০, ১ আগস্ট ২০২১   আপডেট: ১২:২৬, ১ আগস্ট ২০২১
আত্মার কাছাকাছি যে বাস করে, সেই বন্ধু

‘বন্ধু’। ছোট্ট একটি শব্দ। এর মাঝে মিশে আছে যেন পৃথিবীর সব নির্ভরতা। বন্ধুত্ব মানেই জীবনের সবুজতম সম্পর্ক। দুটি দেহের একটি প্রাণ। আরও সহজ করে বলতে গেলে, আত্মার কাছাকাছি যে বাস করে, সেই বন্ধু। সু-সময় কিংবা অসময়ের সঙ্গী। কিশোর থেকে বৃদ্ধ সবাই বন্ধুত্বের কদর করেন। 

বলা হয়ে থাকে, যদি বন্ধু হও হাতটা বাড়াও। সেই হৃদয়ের আহবানে মিলেছে সব বন্ধুর হাত। সত্যিকারার্থেই বন্ধুত্ব এক অদ্ভুত সম্পর্কের নাম। রক্তের হয়তো কোনো লেনদেন থাকে না এ ক্ষেত্রে, তবু সে সম্পর্কের চেয়েও বেশি আবেগের হয়ে ওঠে বন্ধুত্ব। প্রতিবছর আগস্ট মাসের প্রথম রোববার বিশ্বের বিভিন্ন দেশের মতো আমাদের দেশেও পালন করা হয়ে থাকে ‘বিশ্ব বন্ধু দিবস’। বন্ধু দিবসে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের ভাবনা তুলে ধরার চেষ্টা করেছেন একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ক্যাম্পাস সাংবাদিক মেহেরাবুল ইসলাম সৌদিপ।

'বন্ধুত্ব'-একরাশ ভালোবাসা আর উচ্ছ্বাস

'বন্ধুত্ব'-তিন অক্ষরের এই শব্দটা আামাদের সবার জীবনের একটা অবিচ্ছেদ্য অংশ। নামের মাঝে যুক্তবর্ণগুলো যেন ভালোবাসার অটুট বন্ধনেরই প্রতিফলন। এই নামের সাথে জড়িয়ে থাকে অনেক গল্প, আনন্দ, হৈ-হুল্লোড়, উচ্ছ্বাস,সাহায্য -সহযোগিতা, ভরসা, মায়া, আর একরাশ ভালোবাসা। শুধু তাই নয়, বন্ধুত্বের সাথে বিশ্বাস শব্দটিও ওতপ্রোতোভাবে জড়িত। বন্ধুর কাছেই একজন মানুষ তার সমস্ত দুঃখ, কষ্ট, রাগ, অভিমান, ভালোবাসা নির্ভয়ে প্রকাশ করতে পারে। 

প্রতিবছর আগস্ট মাসের প্রথম রবিবার ‘বন্ধু দিবস’ পালিত হয়। জীবনের প্রতিনিয়ত ব্যস্ততার ভিড়ে প্রিয় বন্ধুগুলোকে হয়তো বলা হয়ে ওঠে না, তোদের অনেক ভালোবাসি। কিন্তু এই দিনটিতে বন্ধুরা তাদের ভালোবাসার কথা, বিশ্বাস-ভরসার কথা একে-অপরকে প্রকাশ করে, সবাই মিলে হাসি-আনন্দে দিনটা উদযাপন করে। বন্ধুত্বের টানে অনেক আত্মত্যাগের ঘটনা বরাবরই ঘটেছে। বন্ধু হলো রংধনুর রঙগুলোর মতো, যারা সবসময় কোনো না কোনোভাবে জীবনটাকে রঙিন করে রাখে। "বন্ধু বোঝে আমাকে, বন্ধু থাকলে পাশে আর কি লাগে, গানের এই লাইনটা আমরা সবাই জীবনের যে কোনো পদক্ষেপে উপলব্ধি করি। এই মায়ার বন্ধনগুলো যেন কোনো দিনও ছিন্ন না হয়। ভালোবাসার শক্ত গিঁটে অটুট থাকুক পৃথিবীর সব বন্ধুর বন্ধুত্বের বন্ধনগুলো।

ইসরাত জাহান, শিক্ষার্থী, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ

অটুট থাকুক বন্ধুত্ব

পূব আকাশের সূর্যটা আজ নতুন বার্তা নিয়ে আমাদের কাছে হাজির হয়েছে। সূর্যটা আজ ওঠেছে ভ্রাতৃত্ব আর সম্প্রীতির বন্ধন নিয়ে বন্ধুত্বের আহবানে। সে সূর্যের আলো আজ ছড়াবে সৌহার্দ্য আর ভালোবার রঙ। বন্ধু দিবসকে ঘিরে নানা কল্পনা জল্পনা থাকলেও প্রকৃত বন্ধু হলো সে, যিনি অপর বন্ধুর দুঃখে সমব্যাথী হয়, সুখকে সমানভাবে ভাগ করে নেয়। বন্ধুত্ব কোনো সূত্রের মাপকাঠিতে মাপা যায় না। যে কথাগুলো গুরুজন বা পিতা-মাতাকে বলা যায় না। সে কথাগুলো আমরা প্রাণ খুলে বন্ধুর কাছে প্রকাশ করি। ভালো-লাগা, মন্দ-লাগা, সুখ-দুঃখের কথা বন্ধুর কাছে নির্ভয়ে মন খুলে বলা যায়। বন্ধুত্বের বন্ধনে কোনো স্বার্থ থাকে না। বন্ধুত্ব যতই পুরাতন হয়, ততই দৃঢ় হয়। জীবনের প্রয়োজনেই মানুষ বন্ধু খুঁজে নেয়। তবে এ কথাও ঠিক, সব বন্ধুর গুরুত্ব সমান হয় নয়। সত্যিকারের বন্ধুত্ব নিয়ে নানা মত থাকলেও একটি বেপারে সবাই একমত, বন্ধু ছাড়া জীবন অসম্ভব। বন্ধু দিবসে তাই এই প্রার্থনা- অটুট থাকুক সবার বন্ধুত্ব।

রোকাইয়া মেহেনুর মামিয়া, শিক্ষার্থী, দর্শন বিভাগ

বন্ধু নির্বাচনে সতর্ক হোন

বন্ধু মানে একসাথে পড়ালেখা করা সহপাঠীরা নয়, নয় একসাথে চলাফেরা করা সমবয়সীরা। এক কর্মক্ষেত্রে কাজ করা কলিগরাও নয়। বন্ধুর সংজ্ঞা যেমন কঠিন তেমন বন্ধু নির্বাচন করাও কঠিন। এক শ্রেণিতে পড়া, এলাকায় বাস করা সবাই বন্ধু নয়। তারা আপনার পরিচিত সহপাঠী, বাসিন্দা। বন্ধু তারা, যাদের সাথে আপনি আপনার মনের সব কথা বলতে পারেন। কোনো সমস্যায় পড়লে সাহায্য চাইতে পারেন। যে আপনার বিশ্বাস কখনো ভাঙবে না, আপনার আড়ালে আপনাকে নিয়ে বাজে বলবে না। বন্ধু হবে ভালো ও সৎ মনের, পরোপকারী। বন্ধুরা একে অন্যকে বিভিন্ন স্কিল ডেভেলপ করতে সাহায্য করবে। বন্ধুরা একসাথে আড্ডা দেবে, গ্রুপ স্টাডি করবে, কারো বিপদে এগিয়ে আসবে, নিয়মিত যোগাযোগ রাখবে। আপনি কোনো একটা কাজ করবেন আপনাকে উৎসাহ দেবে। আপনাকে সময় দেবে। আপনাকে কটাক্ষ করবে না। কখনো কারো নামে গীবত, গুজব ছড়াবে না। 

আপনার সুসময়ে যারা পাশে থাকে এবং দুঃসময়ে দূরে চলে যায় খোঁজ নেয় না, এরা প্রকৃত বন্ধু হতে পারে না। এরা আপনার বন্ধু হয়েছে শুধু নিজের লাভের জন্য আপনাকে ব্যবহারের জন্য। এরা আপনাকে সফলতার পথে বাধার সৃষ্টি করে। আপনার মাঝে বদঅভ্যাস তৈরি করে। বিপদের মাঝে ঠেলে দেবে, সাহায্য করবে না। তাই বন্ধু নির্বাচনে সতর্ক হোন। বন্ধুর কাছ থেকে যেমন ব্যবহার আশা করেন, তেমন ব্যবহার, সম্মান, ভালোবাসা আপনি তাকে দিন। বন্ধু দিবসের শুভেচ্ছা।

মাহফুজ রহমান, শিক্ষার্থী, অণুজীববিজ্ঞান বিভাগ

বন্ধুত্ব থাকুক আজীবন

‘বন্ধু’ শব্দটি আমার কাছে অনুপ্রেরণা। যদিও আমরা ডিজিটাল যুগে দৈনন্দিন জীবনে অনেকেই বন্ধুদের সময় দিতে পারি না অথবা বন্ধুদের খোঁজও নিতে পারি না। সময় পেলেই ফেসবুক আর ইউটিউব, মন খারাপ হলেই প্রিয় সিঙ্গারের এলবাম নয়তো পছন্দের লেখকের পিডিএফ। তবুও যখন এতকিছুর ভিড়েও নিজেকে একা মনে হয়, তখন সবার আগে বন্ধুদের কথাই মনে পড়ে। সময়ের সাথে সাথে ছোটবেলায় বন্ধু অনেক ক্ষেত্রেই দূরে চলে গেলেও থেকে যায় তাদের বন্ধুত্বের স্বাদ। আর বিশ্ববিদ্যালয়ের বন্ধু-সেতো বন্ধু নয়, আত্না বলা চলে। ওই যে ক্যাম্পাসে প্রথম দিন যার পাশে বসেছিলাম, তাকেও আজ দুবছর পর শুধু একবার ডাকলেই হলো। দিন হোক বা রাত, ঝর হোক বা বৃষ্টি, সে বন্ধুত্বর জন্য হলেও আসবে। বিশ্ববিদ্যালয় এমন একটি জায়গা, যেখানে কাউকে পাশে পেতে বন্ধুত্ব থাকা লাগে না। এটাও হয়তো বিশ্ববিদ্যালয়ের একটা অন্যতম বৈশিষ্ট্য। আর বন্ধু দিবস তো প্রতিটা বন্ধুর জন্মদিন, প্রতিটা বন্ধুত্বের জন্মদিন। আর আজ এই বিশেষ দিনে প্রতিটা বন্ধুকে বন্ধুত্বের শুভেচ্ছা ও ভালোবাসা।

স্মিতা জান্নাত, শিক্ষার্থী, আধুনিক ভাষা ইনস্টিটিউট

ভালো থাকুক বন্ধুত্ব

জনপ্রিয় সংগীতশিল্পী রাশেদ উদ্দীন আহমেদ তপুর কণ্ঠে, সুসম্পর্ক, দুঃসম্পর্ক, আত্মীয়-অনাত্মীয়, শত্রু-মিত্র, রক্ত সম্পর্কে কেউ বা দ্বিতীয়। সৎ-অসৎ, দূরের-কাছের, বৈধ-অবৈধ হাজারও এসব সম্পর্ক ভাঙে, থাকে বন্ধুত্ব!’ বাস্তবে বন্ধুত্ব হলো ঠিক এমনই একটা সম্পর্ক, যেখানে থাকে না রক্তের সম্পর্ক-স্বার্থের টান, থাকে আত্মার বন্ধন। কখনো কখনো সব সম্পর্ককে হার মানিয়ে যে সম্পর্কটি আমৃত্যু টিকে থাকে, সেই সম্পর্কের নামই বন্ধুত্ব। বিপদে-আপদে, মন খারাপে, কারণে-অকারণে, সুসময়-দুঃসময়ে নির্দ্বিধায় সবসময় পাশে পাওয়া যায় আমাদের প্রাণপ্রিয় বন্ধুদের। সেই বন্ধুদের নিয়ে বছরের একটা বিশেষ দিনই হলো আজকের 'বন্ধু দিবস'। 

প্রতিবছর আগস্টের প্রথম রবিবারের এই দিনটি শুরু হয় সোশ্যাল মিডিয়ায় বন্ধুদের মাঝে শুভেচ্ছা বিনিময়ের মাধ্যমে। এরপর আড্ডা, ট্যুর, গল্প, ছবি তোলা এবং উপহার দেওয়া-নেওয়ার মাধ্যমে বন্ধুমহলে পালিত হয় দিনটি। তবে করোনা মহামারির এই কঠিন সময়ে গত বছরের মতোই সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা বিনিময় এবং পূর্বের স্মৃতিচারণে সীমাবদ্ধ থাকতে হচ্ছে এবছরও। লকডাউনের কারণে ঘরে আবদ্ধ থাকায় আমাদের প্রিয় বন্ধুদের সাথে সাক্ষাৎ হবে না এবছর। তবে ঘরে বসে বন্ধুমহলের সুখস্মৃতি স্মরণ করতে ভুলবে না কেউই। সবশেষে বন্ধুত্ব নামক সম্পর্কটির সাথে কখনো খারাপ শব্দটির ব্যবহার হয় না, বন্ধু মানেই ভালো কিছু। আজকের এই বিশেষ দিনে সবার উচিত করোনা পরিস্থিতির কথা চিন্তা করে ঘরে বসেই দিনটি উদযাপন করা।

অমিত পাল, শিক্ষার্থী, পরিসংখ্যান বিভাগ

পথচলার সঙ্গী বন্ধু

পথচলার সঙ্গী হিসেবে কম-বেশি প্রত্যেকেই একজন বন্ধুকে পেতে চান। এমন একজন বন্ধু, যার সঙ্গে মন খুলে প্রতিটি কথা বলা যায়! কিন্তু সবসময় তা হয়ে ওঠে না। আসলে সবারই আলাদা একটি বন্ধুমহল রয়েছে। এমনকি আপনার পথচলার সঙ্গী যা করতে পারেন না, সেটিও হয়তো পারেন আপনার কোনো প্রিয় বন্ধু। কিন্তু সমস্যা তখনই দেখা দেয়, যখন আপনার ভালোবাসার মানুষ নিষেধাজ্ঞা দিয়ে বসেন বন্ধুর ওপর। সে ক্ষেত্রে কিন্তু দোটানায় পড়তে হয়। বয়স বাড়ার সঙ্গে বন্ধুত্বের পরিসর বাড়তে থাকে, বাড়তে থাকে দায়িত্বও। তাছাড়া বন্ধু বন্ধুই হয়। তবে দুজনের মধ্যে আন্তরিকতা থেকে যদি প্রেমের জন্ম নেয় তা দোষের কিছু নয়। কিন্তু কোনোভাবেই একতরফা প্রেমের জন্য বন্ধুত্বের সম্পর্কে নষ্ট হতে দেওয়া ঠিক নয়। বন্ধুদের সঙ্গে কেবল আনন্দই মূল কথা নয়, বিপদে তার পাশে দাঁড়ানো, যথাসাধ্য সাহায্য করাও বন্ধুত্বের দাবি। বন্ধুই হোক আর পথচলার সঙ্গীই হোক, পরস্পরের প্রতি থাকতে হবে শ্রদ্ধা।

তমা ইসলাম, শিক্ষার্থী, ইসলামিক স্টাডিজ বিভাগ

বন্ধু মানে উল্লাস-উচ্ছ্বাস

পুরো পৃথিবী একদিকে আর আমি অন্যদিক, সবাই বলে করছ ভুল আর তোরা বলিস ঠিক, তোরা ছিলি তোরা আছিস জানি তোরাই থাকবি, বন্ধু বোঝে আমাকে, বন্ধু আছে আর কী লাগে?’ গানের এই কলি দিয়েই শুরু করছি। আমাদের কাছে দুই অক্ষরের খুব ছোট একটা শব্দ বন্ধু। অথচ এর ব্যাপ্তি জীবন ভর। শব্দটা ছোট হলেও বন্ধুত্বের সজ্ঞা এত অল্প কথায় দেওয়া যায় না। বন্ধু মানেই সব আবেগকে ছাড়িয়ে যাওয়া। সুখ-দুঃখের সাথী, একে অপরের ছায়া সঙ্গী, ঝগড়া রাগ অভিমানে জড়িয়ে থাকা। আবার বিপদে বন্ধুর আস্থা ভরসা হওয়া। বন্ধুত্ব যে শুধু ছোটবেলায় গড়ে ওঠে তা নয়। জীবনে বেড়ে ওঠার পথে শৈশব, কৈশোর, ছাত্রজীবন, কর্মক্ষেত্র, সংসার ও সমাজ জীবনে নানা মানুষের সঙ্গে বন্ধুত্ব গড়ে ওঠে এবং এই বন্ধুত্বকে উপযাপন করার জন্য একটি বিশেষ দিনকে পালন করা হয়। 

করোনাকালে আবার এসেছে ফ্রেন্ডশিপ ডে বা বন্ধুত্ব দিবস। যে মানুষের সাথে একটা দিন দেখা না হলে মন হাসফাস করত। হাজারও কথা জমে যেত। তাদেরকে ছাড়া এতগুলো দিন, বন্ধুর মন ভালো কিভাবে থাকবে! এসময়ে সবার সাথেই বেড়েছে দূরত্ব। বন্ধুরা হয়েছে ঘরবন্দী, তবে মনের দূরত্ব কি একটুও বেড়েছে? হয়তো না। কারণ বন্ধুত্বের সম্পর্কই এমন। যে কোনো পরিস্থিতিতে বন্ধুরা থাকে মন, আত্মার কাছাকাছি। তাই কঠিন সময়ে আমাদের সবার বন্ধুরা থাকুক নিরাপদ। পৃথিবী সুস্থ হলে আবারও ভরে উঠুক বন্ধুর কলকল হাসিতে বন্ধুদের আড্ডায় মুখরিত প্রান্তর।

ফারহানা ইসলাম, শিক্ষার্থী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ

কারো প্রতি মনের টানই বন্ধুত্ব

আমাদের জীবনে এগিয়ে যাওয়ার জন্য প্রকৃত বন্ধুর উপস্থিতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বন্ধু যদি প্রকৃত হয়, তাহলে জীবনের পথচলাগুলো মসৃণ হয়ে যায়। কিন্তু সেই বন্ধুই যদি গোপণ শত্রু  হয়ে যায়, তাহলে হয়ে যায় দুর্বিষহ। আমাদের অনেকের জীবনে যেমন বন্ধুর জন্য বন্ধুর সব কিছু ত্যাগ করেও বন্ধুর উপকার করার যেমন উদাহরণ রয়েছে, তেমনি বন্ধুত্বের সুযোগ নিয়ে ক্ষতি করারও অনেক উদাহরণ রয়েছে। আমাদের দৈনন্দিন চলার পথে সব থেকে বেশি সময় কাটানো হয় বন্ধুদের সাথে। তাই খাঁটি বন্ধু প্রতিটি মানুষের জীবনেই আবশ্যক। 

মো. ওয়াকিল হাসান, শিক্ষার্থী, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগ

জবি/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়