ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সাংস্কৃতিক বিপ্লবে ঢাকা কলেজ কালচারাল ক্লাব

রায়হান হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৫, ২২ সেপ্টেম্বর ২০২১  
সাংস্কৃতিক বিপ্লবে ঢাকা কলেজ কালচারাল ক্লাব

করোনায় দেশ যখন বিপর্যস্ত, যখন সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, শিক্ষার্থীরা যখন অবসাদগ্রস্ত, ঠিক তখন শিক্ষার্থীদের বিনোদনের জন্য ঢাকা কলেজের একাদশ শ্রেণির কিছু শিক্ষার্থীর উদ্যোগে প্রতিষ্ঠা লাভ করে ঢাকা কলেজ কালচারাল ক্লাব। এটি এগিয়ে যাচ্ছে এক নতুন উদ্যম নিয়ে। 

ঢাকা কলেজ বাংলাদেশের সব চেয়ে প্রাচীন এবং ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান, যা সমগ্ৰ বাংলায় শিক্ষার আলো ছড়াতে ১৮৪১ সালে যাত্রা শুরু করে। আলোকিত করার পাশাপাশি কলেজটি বাঙালিকে উপহার দিয়েছে হুমায়ূন আহমেদ, হুমায়ুন আজাদ, জাফর ইকবাল, শামসুর রহমান, মহাদেব সাহা, কায়সার হক, আবু জাফর ওবায়দুল্লাহ, মান্না, তানজির তুহিনসহ দেশসেরা কবি, সাহিত্যিক, অভিনেতা ও গায়কদের মতো বিশিষ্ট ব্যক্তিদের।

দীর্ঘ ১৮০ বছরের যাত্রা পথে শিক্ষা প্রতিষ্ঠানটি সাংস্কৃতিক অঙ্গনে নিজেকে শীর্ষস্থানে টিকিয়ে রেখেছে। সেই প্রেক্ষিতে ভবিষ্যতেও কলেজকে শীর্ষস্থানে রাখতে কলেজের শিক্ষার্থী মিয়াদ আহমেদ শুভর নেতৃত্বে চলতি বছরের ৭ জুলাই প্রতিষ্ঠা লাভ করে ক্লাবটি। তার সঙ্গে যুক্ত হন আরও ২৫ জন।  

ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি শুভ বলেন, যদিও এই করোনাকালীন সময়ে সরাসরি প্রতিষ্ঠানে উপস্থিত থেকে আমরা আমাদের শুভযাত্রা পালন করতে পারিনি, আমরা অনলাইনে ব্যাপক সাড়া জাগিয়েছি সবার মনে। এমনকি বেশ কিছু সুপরিচিত সংগঠন আমাদের কার্যক্রম দেখে আমাদের সাথে যুক্ত হতে ইচ্ছা পোষণ করেছে।

শুভ আরও বলেন, আমরা খুব অল্প সময়ের মধ্যে অধিকাংশের মনে জায়গা করে নিয়েছি। বর্তমানে প্রায় সাড়ে ৩ হাজার শিক্ষার্থীসহ অন্যরা আমাদের অনুসরণ করছেন। আবার নিয়মিত সাপ্তাহিক কন্টেস্টে অংশগ্রহণ করছে হাজারের বেশি শিক্ষার্থী। এভাবে আমরা ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিভাকে কুড়োতে পারছি। আমাদের এই অগ্ৰযাত্রায় সবার দোয়া ও সহযোগিতা কামনা করছি। 

লেখক: শিক্ষার্থী ও ক্যাম্পাস সাংবাদিক, ঢাকা কলেজ।

/মাহি/ 

আরো পড়ুন  



সর্বশেষ