Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪৩

‘বিগ ডাটা ও মেশিন লার্নিং’ নিয়ে আন্তর্জাতিক সম্মেলন শুরু

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৬, ২৩ সেপ্টেম্বর ২০২১  
‘বিগ ডাটা ও মেশিন লার্নিং’ নিয়ে আন্তর্জাতিক সম্মেলন শুরু

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় এবং টেকসই উন্নয়ন নিশ্চিত করতে ‘বিগ ডাটা, আইওটি এবং মেশিন লার্নিং’ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। 

আইইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার, চুয়েট ইন্টেলিজেন্ট কম্পিউটিং ল্যাব এবং সেন্টার ফর ন্যাচারাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চের কারিগরি সহায়তায় বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) তিন দিনব্যাপী এই কনফারেন্স অনলাইনে শুরু হয়।  

তথ্যপ্রযুক্তি খাতের অগ্রগতি নিয়ে দেশে-বিদেশে কাজ করা বিভিন্ন গবেষক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটি বৈশ্বিক প্ল্যাটফর্মের সহযোগিতায় এই আন্তর্জাতিক কনফারেন্স হচ্ছে। 

এ উপলক্ষে আজ সকাল সাড়ে ১১টায় কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, যুক্তরাষ্ট্রের ডালাসের টেক্সাস বিশ্ববিদ্যলয়ের এরিক জনসন স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপক জন এইচ এল হ্যানসেন এবং আইইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. আবদুর রাজ্জাক। 

কনফারেন্সে সভাপতিত্ব করেন বিআইএম-২০২১ এর অরগ্যানাইজিং চেয়ার ও চুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন চুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক সাবিহা আনান এবং মোহাম্মদ রাশেদুর রহমান।

এসময় দেশ-বিদেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষকগণ ভার্চুয়াল প্ল্যাটফর্মে অংশগ্রহণ করেন। কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান, কানাডা, জার্মানি, যুক্তরাজ্য, ইতালি, দক্ষিণ কোরিয়া, নিউজিল্যান্ড, সৌদি আরব, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, অস্ট্রিয়াসহ ১৭টি দেশের অন্তত কয়েকশ শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল, উদ্যোক্তা এবং সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন। 

কনফারেন্সের ১০টি কি-নোট স্পিস, ছয়টি ইনভাইটেড টক্, তিনটি টিউটোরিয়াল এবং ২৮টি টেকনিকাল সেশনে মোট ১৪০টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হবে। উপস্থাপিত গবেষণা প্রবন্ধগুলো থেকে উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা প্রবন্ধ ইন্ডেক্সেড পাবলিকেশন হিসেবে প্রকাশিত হবে।

রাশেদুল/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়