Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

কে হচ্ছেন তিতুমীর কলেজের পরবর্তী অধ্যক্ষ

কলেজ সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২২, ২৫ সেপ্টেম্বর ২০২১  
কে হচ্ছেন তিতুমীর কলেজের পরবর্তী অধ্যক্ষ

আগামী ২৮ সেপ্টেম্বর শেষ হচ্ছে সরকারি তিতুমীর কলেজের ২৮তম অধ্যক্ষ প্রফেসর মো. আশরাফ হোসেনের মেয়াদ। পরবর্তী সময়ে কে হচ্ছেন নতুন অধ্যক্ষ, এ নিয়ে ইতোমধ্যে জল্পনা-কল্পনা শুরু হয়েছে শিক্ষক-শিক্ষার্থী মহলে।

জানা গেছে, কলেজটির ২৯তম অধ্যক্ষের চেয়ারে বসতে যাচ্ছেন বর্তমান উপাধ্যক্ষ প্রফেসর তালাত সুলতানা। এর আগে তিনি কলেজের সমাজবিজ্ঞান বিভাগের প্রধান ছিলেন। যদিও সরকারি কলেজের নিয়োগ ও পদায়ন সবকিছু শিক্ষা মন্ত্রণালয়ের অধীন, তারপরও শিক্ষক মহলের অনেকেই চান নতুন অধ্যক্ষ হিসেবে প্রফেসর তালাত সুলতানা আসুক।

এ বিষয়ে জানতে চাইলে তিতুমীর কলেজ শিক্ষক পরিষদের সদ্য সাবেক সম্পাদক অধ্যাপক কামাল হায়দার বলেন, কলেজের অধ্যক্ষ নির্বাচন হয়ে থাকে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে। এখানে আমাদের কোনো এখতিয়ার নেই। শিক্ষামন্ত্রী যাকে ভালো মনে করবেন, তাকেই এই দায়িত্ব দেবেন। 

তিনি আরও বলেন, ভাইস প্রিন্সিপালের অধিকার রয়েছে এই দায়িত্ব নেওয়ার। এছাড়া প্রতিটি অধ্যাপকেরই স্বপ্ন থাকে অধ্যক্ষ হওয়ার।

প্রায় একই সুর নব নির্বাচিত শিক্ষক পরিষদের সম্পাদক এ এস এম আসাদুজ্জামানের। তিনি বলেন, অধ্যক্ষ নির্বাচন প্রক্রিয়াটা সম্পূর্ণ শিক্ষা মন্ত্রণালয়ের অধীন, এ ব্যাপারে আসলে আমাদের কিছু বলার নেই। মন্ত্রণালয় কাকে দেবে, জানি না। সব অধ্যাপকেরই অধ্যক্ষ হওয়ার সুযোগ থাকে। 

এছাড়া কলেজের বেশিরভাগ শিক্ষার্থীও চান নতুন অধ্যক্ষ হিসেবে কলেজেরই কোনো শিক্ষককে। সেই হিসেবে অনেকটা এগিয়েও রয়েছে প্রফেসর তালাত সুলতানা।

ইংরেজি বিভাগের শিক্ষার্থী সামিয়া জামান বলেন, আমরা অধ্যক্ষ হিসেবে তালাত ম্যামকেই চাই। কারণ, তিনি আমাদের কলেজের শিক্ষক এবং বর্তমান ভাইস প্রিন্সিপাল। সে হিসেবে তার কলেজ সম্পর্কে সবকিছু জানাশোনা আছে, যা আমাদের শিক্ষার্থীদের জন্য ভালো হবে।

উল্লেখ্য, প্রফেসর মো. আশরাফ হোসেন রাজধানীর সরকারি তিতুমীর কলেজের ২৮তম অধ্যক্ষ। তিনি ২০১৩ সালে কলেজে সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে যোগদান করেন। এরপর ২০১৮ সালের ১৩ ফেব্রুয়ারি তিতুমীর কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

বিনায়েক/মাহি 

সর্বশেষ