ঢাকা     বুধবার   ১০ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৬ ১৪২৯ ||  ১১ মহরম ১৪৪৪

জাককানইবিতে ‘বঙ্গবন্ধুর চোখে নেতাজী ও নজরুল’ শীর্ষক আলোচনা 

জাককানইবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২১, ৫ ডিসেম্বর ২০২১  
জাককানইবিতে ‘বঙ্গবন্ধুর চোখে নেতাজী ও নজরুল’ শীর্ষক আলোচনা 

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ‌‘বঙ্গবন্ধুর চোখে নেতাজী ও নজরুল’ শীর্ষক আলোচনা সভা হয়েছে। মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মাসব্যাপী অনুষ্ঠানমালার অংশ হিসেবে এই আলোচনা সভা হয়। 

রোববার (৫ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স রুমে অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব নজরুল স্টাডিজ।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর। প্রধান অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (অন্তর্বর্তীকালীন) ও ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন। সভায় মূল বক্তা ছিলেন বঙ্গবন্ধু গবেষণা সংসদের সভাপতি ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের যুগ্ম সম্পাদক প্রফেসর ডা. উত্তম কুমার বড়ূয়া। আলোচক হিসেবে বক্তব্য দেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. আহমেদুল বারী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, গবেষণা ও সম্প্রসারণ দপ্তরের পরিচালক প্রফেসর ড. সাহাবউদ্দিন, প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক তপন কুমার সরকার, কর্মকর্তা পরিষদের সভাপতি আব্দুলাহ আল মামুন ও নেতাজি-বঙ্গবন্ধু-নজরুল জনচেতনাযাত্রা বাস্তবায়ন কমিটির সদস্য সচিব আশরাফুল ইসলাম।

নেতাজী সুভাষ চন্দ্র বোস, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে ত্রি-রত্ন হিসেবে আখ্যা দিয়ে সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ও ট্রেজারার প্রফেসর জালাল উদ্দিন বলেন, ‘বাঙালির এই ত্রি-রত্ন ছিলেন প্রকৃত ত্যাগী ও দেশপ্রেমিক সূর্য সন্তান। তারা কখনো অন্যায়ের কাছে মাথা নত করেননি। তাদের প্রতি আমার বিনম্র শ্রদ্ধা।’

সভায় সভাপতির বক্তব্যে রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর বলেন, ‘আমাদের দেশে পাকিস্তানের প্রেতাত্মারা এখনো সক্রিয়। তারা সাম্প্রদায়িক উষ্কানির মধ্যদিয়ে আমাদের দেশের সম্প্রীতি নষ্টের চেষ্টা এখনো করে যাচ্ছে। এর কারণ আমাদের খতিয়ে দেখতে হবে।’ 

ফরহাদ/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়