ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

এপিএ মূল্যায়নে ৩.২৫ নম্বর পেয়েছে ইবি

ইবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৪, ৭ ডিসেম্বর ২০২১  
এপিএ মূল্যায়নে ৩.২৫ নম্বর পেয়েছে ইবি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) মূল্যায়নে ২০২০-২১ অর্থ বছরে ৩ দশমিক ২৫ শতাংশ নম্বর পেয়ে ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩২তম অবস্থানে রয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়। ইউজিসির সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

প্রতিবেদনের তথ্য মতে, ১০০ নম্বরের মধ্যে ৯৮ দশমিক ৩৮ নম্বর নিয়ে প্রথম স্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। এরপর ৯৩ দশমিক ৮ নম্বর পেয়ে দ্বিতীয়তে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এছাড়া যথাক্রমে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৯২ দশমিক ১৫), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (৮৭ দশমিক ৭) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় (৮৬ দশমিক ৮)। 

জানা যায়, বিশ্ববিদ্যালয়গুলোর কাজের স্বচ্ছতার ভিত্তিতে প্রতিবছর এ সূচক প্রকাশ করা হয়। এবছর ৪৬টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে ইউজিসি। এরমধ্যে শতকরা ৬০ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছে ২১টি বিশ্ববিদ্যালয়। 

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ‘প্রতিষ্ঠানের কাজ হয়েছে ঠিকই, তবে সব তথ্য আপলোড করা হয়নি। এজন্য এপিএ মূল্যায়ন সূচকে আমরা পিছিয়ে পড়েছি।’

নাহিদ/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়