ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

সিকৃবিতে জাতীয় ডিএনএ দিবস পালন

সংবাদ বিজ্ঞপ্তি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৫, ২৫ এপ্রিল ২০২৪   আপডেট: ১৮:০৬, ২৫ এপ্রিল ২০২৪
সিকৃবিতে জাতীয় ডিএনএ দিবস পালন

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের  (সিকৃবি) বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের দশম প্রতিষ্ঠাবার্ষিকী ও জাতীয় ডিএনএ দিবস একযোগে পালিত হয়েছে। 

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দিনব্যাপী নানা আয়োজনে এ দিবস পালন করাহয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকাল ৯ টায় বায়োটেকনোলজি অনুষদের দ্বিতীয় ভবনের সামনে থেকে টিএসসি পর্যন্ত একটি আনন্দ শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রা শেষে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার সামনে কেক কাটা হয়।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. এম এম মাহবুব আলম, প্রক্টর অধ্যাপক ড. মো. সাদ উদ্দিন মাহফুজসহ উক্ত অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মাদ মেহেদী হাসান খান।

এরপর জাতীয় ডিএনএ দিবস ও অনুষদের দশম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের নতুন ভবনের সম্মেলন কক্ষে একটি বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের গবেষণা ব্যবস্থার পরিচালক অধ্যাপক ড. মো. ছফি উল্লাহ ভুঞা, স্পিকার হিসেবে উপস্তিত ছিলেন অধ্যাপক ড. মো. ফারুক মিয়া এবং নাজমুল হুসাইন। অনুষ্ঠানের আহ্বায়ক হিসেবে উপস্থিত ছিলেন সহযোগী অধ্যাপক রুবাইয়াত নাজনীন আখন্দ।

সেমিনারে চেয়ারপারসন হিসেবে উপস্থিত থেকে বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মাম মেহেদী হাসান খান বলেন, এই ১০ বছরে আমাদের অনুষদটি অনেক চড়াই-উতরাই পার হয়ে আজকের এই অবস্থানে এসেছে। ১০ বছরের মাইলফলক পার হতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। এই জার্নি পার হতে আমাদের অর্জনের খাতায় নানা বিভিন্ন বিষয় যোগ হয়েছে। সম্প্রতি আমরা সিমোগো র‍্যাংকিং এ বায়োটেকনোলজি অ্যান্ড মলিকিউলার বায়োলজি বিভাগে বাংলাদেশের মধ্যে প্রথম স্থান অর্জন করেছি।

তিনি আরও বলেন, আমাদের অনেক শিক্ষার্থীরা অত্যন্ত সফলতার সঙ্গে দেশের বাহিরে নানা সনামধন্য বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপে উচ্চশিক্ষা গ্রহণ করে যাচ্ছে। তবে দেশের বাহিরে বিভিন্ন ধরনের সুযোগ থাকলেও দেশের ভিতরে বায়োটেকনোলজি সম্পর্কিত বিষয়ে চাকরির খুব একটা সুযোগ নেই। সরকারের কাছে আমার আবেদন, বিভিন্ন সরকারি সেক্টরে যেন বায়োটেকনোলজির শিক্ষার্থীরা যুক্ত হয়ে কাজ করতে পারে, সেই সুযোগ করে দেওয়া।

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়