ঢাকা     শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৭ ১৪২৯ ||  ০১ জিলহজ ১৪৪৩

জাবির ভর্তি পরীক্ষায় ইউনিট কমেছে

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৪, ২১ এপ্রিল ২০২২   আপডেট: ১২:১৫, ২১ এপ্রিল ২০২২
জাবির ভর্তি পরীক্ষায় ইউনিট কমেছে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আগামী শিক্ষাবর্ষে ১০ ইউনিটের পরিবর্তে ৫ ইউনিটে ভর্তি পরীক্ষা হবে। 

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাংবাদিকদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এসব তথ্য জানান উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম। আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকেই এই নিয়ম কার্যকর হবে বলেও জানান তিনি

ভর্তি পরীক্ষার্থীদের দুর্ভোগ লাঘব করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। প্রতিটি বিভাগ, অনুষদের ডিন সর্বোপরি সবার সম্মতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান উপাচার্য। 

ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিকে গাণিতিক ও পদার্থবিজ্ঞান অনুষদের সাথে যুক্ত করে ‘এ’ ইউনিট, সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ কে নিয়ে ‘বি’, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ, বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটসহ কলা ও মানবিক অনুষদভুক্ত বিভাগগুলো নিয়ে ‘সি’ ইউনিট, জীববিজ্ঞান অনুষদকে ‘ডি’ ইউনিট, বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস এডমিনেসট্রশন নিয়ে ‘ই’ ইউনিট করা হয়েছে।

প্রশাসনের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরাও। তারা বলেন, ইউনিট কমানোর দাবি জানিয়ে আসছি অনেক আগে থেকেই। প্রতিবছর ভর্তি পরীক্ষার সময় একাধিক ইউনিটে পরীক্ষা দিতে এসে বেশ ভোগান্তিতে পড়তে হয় ভর্তিচ্ছুদের। অধিক অর্থ, সময়, ব্যয় বেড়ে যায়। আশাকরি এই পরিবর্তন কার্যকর হলে ভর্তি পরীক্ষার্থীদের আর ভোগান্তি পোহাতে হবে না। 

ইমন/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়