ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

যে দিঘির পাড়ে প্রতিনিয়ত হয় হাজারো গল্প

রহমত উল্যাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৩, ১ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ২০:২৭, ১ ফেব্রুয়ারি ২০২৩
যে দিঘির পাড়ে প্রতিনিয়ত হয় হাজারো গল্প

নীলদিঘির নীলজলের নীরব ঢেউ কারো মনে এনে দেয় প্রশান্তি, থামিয়ে দেয় উথাল-পাথাল মন। কেউবা বৃক্ষবেষ্টিত চারপাশের ছায়ায় হাওয়া নিয়ে হয় নিবিড়। সারাদিনের ক্লাস, ল্যাবের একঘেয়েমিতা কাটিয়ে শান্তির পরশ খুঁজতে অনেকেই ছুটে আসে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নীলদিঘির পাড়ে। পড়ন্ত বিকেলে চোখে পড়ে চড়ুইভাতি, আড্ডা ও গিটারের সুরে বসে গানের আসর। 

প্রিয়তম ও প্রেয়সীর নতুন কোনো গল্প বাঁধা কিংবা কোনো গল্পের ইতি টানার সাক্ষী এই নীলদিঘি। কিছু গল্প আবার হয়ে রয় ছোটগল্পের ন্যায় শেষ হইয়াও হইলোনা শেষ। ক্যাম্পাসের কপোত-কপোতিদের ভিড় সবচেয়ে বেশি চোখে পড়ে এই দিঘিতেই। হাজারো স্মৃতি জড়িয়ে আছে চারপাশের সারি সারি ইটের বেঞ্চগুলোতে!

বন্ধুদের সঙ্গে খুনসুটি থেকে শুরু করে চড়ুইভাতি, বারবিকিউ পার্টি, জন্মদিন উদযাপন সবকিছুই হয়ে থাকে ১০১ একরের এই ছোট্ট নীলদিঘিকে ঘিরে। আকাশের রোদ, বৃষ্টি, কুয়াশার খেলা উপভোগ করার আদর্শ স্থান নীলদিঘির সৃজনঘাট, যেখানে বসে কল্পনারাজ্যে হারিয়ে যাওয়া যায়। আবার, হরেকরকম বৃক্ষের ছায়াতল থেকে রৌদ্রজ্জ্বল আকাশটা দেখতেও মন্দ লাগে না। অন্যদিকে, সন্ধ্যা নামার বেলায় রঙ-বেরঙের আলোতে এক অন্যরকম সুভাস ছড়ায় নীলদিঘি। তখন চায়ের কাপ হাতে নীলদিঘির পাড়ে অনেককে হাঁটতে দেখা যায়।

ইংরেজি বিভাগের শিক্ষার্থী দেলোয়ার হোসেন বলেন, নীলদিঘি নোবিপ্রবির শিক্ষার্থীদের কাছে সত্যিকারের স্বর্গ। ক্লাসের ক্লান্তি, পরীক্ষার টেনশন এলে অবিরাম স্বস্তির জায়গা এই নীলদিঘি। শত প্রেমের  উপাখ্যান রচিত হওয়া, অভিমান ভাঙানো এবং বন্ধুদের জন্মদিনের উৎসব সবকিছুর এক অনবদ্য জায়গা আমাদের নীলদিঘি। কখনো চড়ুইভাতি উৎসব শেষ বিকেলে কপোত-কপোতির মিলন, সন্ধ্যায় গানের আসর আর রাতে বারবিকিউ পার্টিতে মুখরিত থাকে ক্যাম্পাসের সবার প্রিয় এই জায়গাটি। আবার কখনো সাহিত্য, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর মিটিংয়ে সর্বদা ব্যস্ত থাকে এ প্রাঙ্গন। 

বাংলা বিভাগের শিক্ষার্থী রাজিব বলেন, ‘এখানে চড়ুইভাতি, জন্মদিনের পার্টিসহ সব পার্টি হয়। আর অবসর সময়ে আড্ডা দিতেও সবাই এখানে আসে। দিঘির মনোমুগ্ধকর পরিবেশ নিমিষেই চাঙা করে দেয় মনকে।’

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়