ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১২ ১৪৩০

শ্রেষ্ঠ জয়ীতা হলেন জাবি অধ্যাপক সুলতানা আক্তার

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৪, ৯ ডিসেম্বর ২০২৩  
শ্রেষ্ঠ জয়ীতা হলেন জাবি অধ্যাপক সুলতানা আক্তার

একজন সফল নারী শিক্ষাবিদ হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইতিহাস বিভাগের অধ্যাপক ড. সুলতানা আক্তারকে মানিকগঞ্জের শিবালয় উপজেলা ও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা সম্মাননায় ভূষিত করা হয়েছে। নারী শিক্ষা ও ক্ষমতায়নের জন্য তিনি অবিরাম কাজ করে যাচ্ছেন।

শনিবার (৯ ডিসেম্বর) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে রোকেয়া দিবস উপলক্ষে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে জেলা প্রশাসক রেহেনা আকতার তার হাতে সম্মাননা স্মারক ও সনদ তুলে দেন।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে সুলতানা আক্তার বলেন, একজন শিক্ষিত মা একটি শিক্ষিত জাতির রূপকার। তাই উচ্চশিক্ষিত জাতি হিসেবে গড়ে তোলার জন্য নারীকে সব প্রতিবন্ধকতা মোকাবেলা করে সামনে এগিয়ে যেতে হবে। এক্ষেত্রে নারীদের সহযোগিতার জন্য পুরুষদেরও এগিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, নারী শিক্ষার উন্নয়ন ও ক্ষমতায়নে বর্তমান সরকার বিশেষ কর্মসূচি হাতে নিয়েছে। সমাজের পিছিয়ে থাকা নারীদের জন্য আমি আজীবন নিরলসভাবে কাজ করে যাব এবং একটি উচ্চশিক্ষিত মানবিক সমাজ গঠনে আমার চেষ্টা অব্যাহত রাখবো।

ড. সুলতানা আক্তার মানিকগঞ্জের শিবালয় উপজেলার ছোট শাকরাইল গ্রামে জন্মগ্রহণ করেন। জাবির ইতিহাস বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। পরবর্তীতে একই বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন।

তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা এবং স্থানীয় ইতিহাসসহ বিভিন্ন বিষয়ে গবেষণা করেছেন। তার গবেষণা প্রবন্ধ বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি বিভিন্ন সামাজিক সেবামূলক সংস্থার সক্রিয় সদস্য। শিক্ষার্থীদের কল্যাণে তিনি অবিরাম কাজ করে যাচ্ছেন।

তিনি স্বপ্ন দেখেন, সমাজের সব বাধা অতিক্রম করে নারীরা সামনে এগিয়ে যাবে এবং একটি শিক্ষিত জাতি গড়ে উঠবে। একটি শিক্ষিত জাতি হিসেবে বাঙালিরা বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়