ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

মাদকের অপব্যবহার রোধে বাকৃবিতে সেমিনার

বাকৃবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৬, ২২ মে ২০২৪  
মাদকের অপব্যবহার রোধে বাকৃবিতে সেমিনার

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সামাজিক আন্দোলন গড়ে তুলতে শিক্ষকদের ভূমিকা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (২১ মে) বিকেলে বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউটে (জিটিআই) এ সেমিনারের আয়োজন করা হয়। অনুষ্ঠানের আয়োজন করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ময়মনসিংহ।

জিটিআই এর পরিচালক অধ্যাপক ড. বেনতুন মাওয়ার সভাপতিত্বে এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ময়মনসিংহের প্রসিকিউটর সৈকত দত্তের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ। বিশেষ অতিথি ছিলেন প্রক্টর অধ্যাপক ড. আজহারুল ইসলাম এবং ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অমিত রায়।

এছাড়াও দেশের ২০টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এ সময় উপস্থিত ছিলেন। সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ময়মনসিংহের উপপরিচালক মোহাম্মদ খোরশিদ আলম। 

মূল বক্তব্য উপস্থাপনকালে খোরশিদ আলম বলেন, দেশের অগ্রযাত্রার সবচেয়ে বড় বাধা মাদক। বর্তমানে ২১ থেকে ২৫ বছর বয়সের শতকরা ২৫ শতাংশ তরুণ সবচেয়ে বেশি মাদকাসক্ত। ১৬ থেকে ২০ বছর বয়সে শতকরা ১৭ শতাংশ তরুণ মাদকাসক্ত। বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শতকরা ৪০ ভাগ শিক্ষার্থী মাদকাসক্ত। এ জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নৈতিকতার শিক্ষা দিতে হবে। ক্লাসে মাদকের কুফল নিয়ে শিক্ষার্থীদের সামনে তুলে ধরতে হবে। শিক্ষার্থী পরীক্ষায় খারাপ ফলাফল করলে তার প্রতি অবহেলা করা যাবে না। মাদকদ্রব্য নিয়ন্ত্রণে ব্যপক জনসচেতনতা বৃদ্ধি করতে হবে।

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো আজহারুল ইসলাম বলেন, মাদকের হটস্পটগুলো সনাক্ত করে মাদক নিয়ন্ত্রণে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা যাবে। মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের নিয়ে সেমিনারের আয়োজন করতে হবে। শিক্ষকরা সেমিনারে অর্জিত জ্ঞান মাদকের কুফল সম্পর্কে শিক্ষার্থীদের মাঝে তুলে ধরবে। এছাড়াও বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়েও সেমিনারের আয়োজন করতে হবে।

/লিখন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ