ঢাকা     বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১০ ১৪৩১

ক্যানস্যাট প্রতিযোগিতায় এশিয়ায় তৃতীয় ইউআইইউ

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৮, ১১ জুন ২০২৪  
ক্যানস্যাট প্রতিযোগিতায় এশিয়ায় তৃতীয় ইউআইইউ

আমেরিকান অ্যাস্ট্রোনটিক্যাল সোসাইটি কর্তৃক আয়োজিত ক্যানস্যাট ২০২৪ প্রতিযোগিতায় বিশ্বে ১১তম ও এশিয়ায় তৃতীয় স্থান অর্জন করেছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) শিক্ষার্থীরা।

গত বৃহস্পতিবার (৬ জুন) থেকে রোববার (৯ জুন) যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় অনুষ্ঠিত প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের দল ‘ইউআইইউ অ্যাস্ট্রো’ এ সাফল্য অর্জন করে। এতে স্পন্সর হিসেবে ছিল- নাসা, ইউএস নেভাল রিসার্চ ল্যাব (এনআরএল), সিমেন্স ইত্যাদি। 

এ ক্যানস্যাট প্রতিযোগিতার প্রথম রাউন্ডে বাংলাদেশ থেকে পাঁচটিসহ বিশ্বের বিভিন্ন দেশের মোট ৮০টি দল অংশগ্রহণ করে। এর মধ্যে, বাংলাদেশ থেকে দুটিসহ মোট ৩১টি দল চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হয়।

প্রতিযোগিতাটিতে প্রথমবারের মতো অংশগ্রহণ করে ইউআইইউ’র দল বিশ্বে ১১তম ও এশিয়ার দলগুলোর মধ্যে তৃতীয় স্থান অর্জন করে। একই সঙ্গে দেশের মধ্যে প্রথম স্থান অর্জন করে।

অনুভূতি ব্যক্ত করতে গিয়ে ইউআইইউ উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া বলেন, আমাদের শিক্ষার্থীরা ক্যানস্যাট প্রতিযোগিতায় তাদের চিত্তাকর্ষক ও পারফরম্যান্স প্রদর্শন করে প্রাথমিক ধাপগুলোতে সফলভাবে উত্তীর্ণ হয়। এ অর্জন শুধু ইউআইইউ এর একার জন্য আনন্দের নয়, বরং বিশ্বের দরবারে সব বাংলাদেশীদের জন্য একটি গৌরবময় অর্জন।

প্রসঙ্গত, ক্যানস্যাট হল একটি বার্ষিক স্টুডেন্ট ডিজাইন-বিল্ড-লঞ্চ প্রতিযোগিতা, যা মহাকাশযান সম্পর্কিত বিষয়গুলোর জন্য একটি স্যাটেলাইট ক্যাপসুল (কন্টেইনার এবং প্রোব) ডিজাইন কাজ করে। এ স্যাটেলাইটকে প্রায় ৬৭০-৭২৫ মিটার উচ্চতায় উৎক্ষেপণ, সফল স্থাপনা প্রদর্শন এবং সফলভাবে অবতরণ না হওয়া পর্যন্ত সব তথ্য প্রদর্শন করতে হয়।

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়