ঢাকা     বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১০ ১৪৩১

সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা বুটেক্স শিক্ষকদের

বুটেক্স সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১১, ১২ জুন ২০২৪   আপডেট: ১৯:১২, ১২ জুন ২০২৪
সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা বুটেক্স শিক্ষকদের

বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) শিক্ষক সমিতি সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা দিয়েছে। বুধবার (১২ জুন) বৈষম্যমূলক পেনশন স্কিম প্রত্যাহার সংক্রান্ত বুটেক্স শিক্ষক সমিতির বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে এর আগে বুটেক্স শিক্ষক সমিতির উদ্যোগে মানববন্ধন এবং অর্ধদিবস কর্মবিরতি পালন করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।

এখনও প্রজ্ঞাপন প্রত্যাহার না হওয়ায় বিশ্ববিদ্যালয়ে একের পর এক কর্মসূচি গ্রহণ করা হচ্ছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের সঙ্গে একাত্ম রেখে এবার সর্বাত্মক কর্মসূচি ঘোষণা দিচ্ছে বিশ্ববিদ্যালয়গুলো। 

শিক্ষক সমিতি বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, আগামী ২৫ থেকে ২৭ জুন অর্ধদিবস এবং ৩০ জুন পূর্ণদিবস কর্মবিরতি পালন করা হবে। এরপরও দাবি আদায় না হলে আগামী ১ জুলাই থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত সর্বাত্মক কর্মবিরতি পালিত হবে। এসময় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের কার্যক্রম তথা ক্লাস, পরীক্ষা, সভা, সেমিনার ইত্যাদিতে কর্মবিরতি পালন করা হবে। বিভাগীয় প্রধান, ডিন, বিভিন্ন ইউনিটের পরিচালকগণ, প্রক্টর ও প্রাধ্যক্ষ কোনো প্রকার দাপ্তরিক কার্যক্রমে অংশগ্রহণ করবেন না।

এ নিয়ে বুটেক্স শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. সাইদুজ্জামান বলেন, অর্থ মন্ত্রণালয় কর্তৃক সর্বজনীন পেনশন সংক্রান্ত যে প্রজ্ঞাপন জারি করেছে, তা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য অপ্রত্যাশিত এবং অসম্মানজনক। বিশ্ববিদ্যালয়ে দেশের সর্বোচ্চ মেধাবী শিক্ষার্থীরা অধ্যয়ন করে এবং তাদের মধ্যে প্রথম সারির শিক্ষার্থীরা শিক্ষকতায় আসে। মেধাবী শিক্ষার্থীদের অধ্যাপনায় আকৃষ্ট করার জন্য বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেরও উচিৎ বিভিন্ন ধরণের আকর্ষণীয় সুযোগ সুবিধা নিশ্চিত করা। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক শিক্ষা নিশ্চিত না করতে পারলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়া কখনই সম্ভব হবে না।

/সাজ্জাদ/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়