ঢাকা     শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২১ ১৪৩১

হাওড়ে কৃষকদের পানি খাওয়ার জন্য বসানো হল টিউবওয়েল

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২২, ২৩ এপ্রিল ২০২৪  
হাওড়ে কৃষকদের পানি খাওয়ার জন্য বসানো হল টিউবওয়েল

নাসিরনগরে কৃষকদের পানি খাওয়ার জন্য হাওড়ে বসানো হল টিউবওয়েল।

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে পতইর পূর্বপাড়া ছাত্র ও যুব সমাজ নামে একটি সংগঠনের উদ্যোগে উপজেলার হাওড় এলাকায় দু’টি টিউবওয়েল বসানো হয়েছে। এছাড়াও তারা পরিকল্পনা নিয়েছে হাওড়ে শতাধিক বিভিন্ন প্রজাতির গাছ লাগানোর।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে ধান কাটতে আসা কৃষক ও কৃষি শ্রমিকরা ওই টিউবয়েল থেকে পানি নিতে শুরু করে। অনেকে ওই টিউবয়েলের কাছে বসে খাবারও খায়।

উদ্যোগটি ছোট হলেও বড় প্রশান্তির খবর কৃষকদের জন্য। তপ্ত এই রোদে ধান কাটতে গিয়ে টিউবয়েল থেকে তারা পানি খেয়ে তৃষ্ণা মিটাতে পারছে। তারা আশা করছে গাছ লাগানো হলে কাঠফাঁটা রোদে বৃক্ষের ছায়াতলে তারা কাজ করে জিরিয়ে নিতে পারবে।

জিতু মিয়া নামে এক কৃষক বলেন, এখন অনেক রোদ। গরমও বেশি। ধান কাটতে এসে বেলা বাড়ার সাথে সাথে কৃষকরা তৃষ্ণার্ত হয়ে পড়ে। সাথে যেটুকু পানি থাকে তাতেও হয় না। যে কারণে এখানে টিউবওয়েল বসানোয় আমাদের অনেক উপকার হলো। আমরা অনেক খুশি হয়েছি টিউবওয়েলটি বসানোয়।

পতই এলাকার বাসিন্দা ও উদ্যোগের সাথে জড়িত খায়রুল বিন হামিদ নামে একজন বলেন, আমরা চার-পাঁচজন মিলে এমন একটি উদ্যোগ নিয়েছি। ছাত্র ও যুবসমাজের পাশাপাশি প্রবাসীরা এগিয়ে এলে কাজটি সহজ হয়ে যায়। এখন পর্যন্ত দু’টি টিউবয়েল বসানো হয়েছে। আরও কয়েকটি টিউবয়েল বসানো হবে। এছাড়া হাওড় এলাকার কৃষকদের বিশ্রামের জন্য কিছু গাছের চারা লাগানোরও পরিকল্পনা নেওয়া হয়েছে। ইতোমধ্যে ৫টি গাছ লাগানো হয়েছে। শতাধিক গাছ লাগানোর পরিকল্পনা আছে।

রুবেল/ফয়সাল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়