ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন আব্দুল আউয়াল সরকার

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৬, ২১ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন আব্দুল আউয়াল সরকার

বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগের মহাব্যবস্থাপক মো. আব্দুল আউয়াল সরকারকে প্রধান কার্যালয়ের নির্বাহী পরিচালক (গবেষণা) পদে পদোন্নতি দেয়া হয়েছে।

বৃহস্পতিবার ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১২ নভেম্বর তিনি পদোন্নতি প্রাপ্ত হন।

আব্দুল আউয়াল সরকার ১৯৮৫ সালে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে ১ম হয়ে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগে যোগদান করেন এবং দীর্ঘ ৩৪ বছরের বেশী সময় বিভিন্ন গবেষণামূলক কর্মকাণ্ডে জড়িত আছেন।

দাপ্তরিক দায়িত্বের অংশ হিসেবে তিনি আমেরিকা, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, সৌদি আরব, বাহরাইন, ফিলিপাইন, তুরস্ক, ইংল্যান্ড, ভারত ও সংযুক্ত আরব আমিরাতে বিভিন্ন সেমিনার , ওয়ার্কশপ ও রাউন্ডটেবিলে অংশগ্রহণ করেন।

তিনি ১৯৮০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক সম্মান ডিগ্রি অর্জন করেন এবং ১৯৮১ সালে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৮ সালে যুক্তরাজ্যের লংব্রো ইউনিভার্সিটি থেকে আন্তর্জাতিক ব্যাংকিং ও ফিন্যান্স বিষয়ে (ইসলামী অর্থনীতি, ব্যাংকিং এবং ফিন্যান্সসহ) এমএসসি ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৯৬ সালে যুক্তরাজ্যের ইনস্টিটিউট অব ইসলামিক ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স (ওওইও) থেকে ইসলামিক ব্যাংকিং এবং বীমা বিষয়ে পোস্ট-গ্রাজুয়েট ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন।

তিনি উক্ত প্রতিষ্ঠানের ঢাকা আঞ্চলিক কার্যালয়ের মহাপরিচালকের দায়িত্বও পালন করেছেন। আব্দুল আউয়াল বাংলাদেশের আল-বারাকা ব্যাংক প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষের দায়িত্বও পালন করেছেন। তিনি সৌদি আরবের ইসলামী রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট, ইসলামী উন্নয়ন ব্যাংক,  জেদ্দা এবং অ্যাকাউন্টিং এন্ড অডিটিং অর্গানাইজেশন অব ইসলামিক ফিনান্সিয়াল ইনস্টিটিউশনস, মানামা, বাহরাইনে যথাক্রমে ২০১৫ এবং ২০১৮ সালে ভিজিটিং রিসার্চ স্কলার হিসাবে কর্মরত ছিলেন।

দেশ-বিদেশের খ্যাতিমান জার্নালে আব্দুল আউয়াল সরকারের প্রায় ৩৫টি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তিনি ২০১২-২০১৪ সময়ে বাংলাদেশ ব্যাংক প্রশিক্ষণ একাডেমির (বিবিটিএ) অনুষদ সদস্য হিসাবেও দায়িত্ব পালন করেন।


ঢাকা/হাসান/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়