ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

১৯ খাতে সাপ্তাহিক রিটার্ন কমেছে ১১টির, বেড়েছে ৮টির

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৬, ২৯ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১৯ খাতে সাপ্তাহিক রিটার্ন কমেছে ১১টির, বেড়েছে ৮টির

দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিবেঞ্চার এবং করপোরেট ও ট্রেজারি বন্ড বাদে তালিকাভুক্ত ১৯টি খাতের মধ্যে সাপ্তাহিক রিটার্নে কমেছে ১১ খাতে। আর সাপ্তাহিক রিটার্নে বেড়েছে ৮ খাতে।

লংকাবাংলা সিকিউরিটিজের প্রকাশিত সাপ্তাহিক শেয়ার বাজার রিপোর্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

রিটার্ন কমার তালিকায় থাকা খাতগুলো হলো- সিরামিক খাত, প্রকৌশল খাত, জ্বালানি ও বিদ্যুৎ খাত, বিমা খাত (সাধারণ ও জীবন বিমা), তথ্য ও প্রযুক্তি খাত, পাট খাত, বিবিধ খাত, মিউচ্যুয়াল ফান্ড খাত, পেপার ও প্রিন্টিং খাত, ট্যানারি খাত এবং টেক্সটাইল খাত।

তালিকাভুক্ত এসব খাতের মধ্যে রিটার্ন কমার শীর্ষে রয়েছে পেপার ও প্রিন্টিং খাতে। খাতটির রিটার্ন কমেছে ৫.২৩ শতাংশ। রিটার্ন কমার দ্বিতীয় স্থানের রয়েছে ট্যানারি খাতে। খাতটির রিটার্ন কমেছে ৫.১৩ শতাংশ। তৃতীয় স্থানে রয়েছে পাট খাত। এ খাতে রিটার্ন কমেছে ২.২৩ শতাংশ। চতুর্থ স্থানে রয়েছে প্রকৌশল খাত। খাতটিতে রিটার্ন কমেছে ২.২০ শতাংশ। পঞ্চম স্থানে রয়েছে বিমা খাত। সাধারণ ও জীবন বিমা মিলে এ খাতে রিটার্ন কমেছে ১.২৮ শতাংশ।

এছাড়া তথ্য ও প্রযুক্তি খাতে রিটার্ন কমেছে ১.২৭ শতাংশ, জ্বালানি ও বিদ্যুৎ খাতে রিটার্ন কমেছে ১.১৯ শতাংশ, সিরামিক খাতে রিটার্ন কমেছে ০.৮৫ শতাংশ, বিবিধ খাতে রিটার্ন কমেছে ০.৩৯ শতাংশ, টেক্সটাইল খাতে রিটার্ন কমেছে ০.২৬ শতাংশ এবং মিউচ্যুয়াল ফান্ড খাতে রিটার্ন কমেছে ০.১৪ শতাংশ।

রিটার্ন বাড়ার তালিকায় থাকা খাতগুলো হলো- ব্যাংক খাত, সিমেন্ট, খাদ্য ও আনুষঙ্গিক, আর্থিক প্রতিষ্ঠান, ওষুধ ও রসায়ন, সেবা ও আবাসন, টেলিকমিউনিকেশন এবং ভ্রমণ ও আবাসন খাত।

তালিকাভুক্ত এসব খাতের মধ্যে রিটার্ন বাড়ার শীর্ষে রয়েছে ব্যাংক খাত। এ খাতে রিটার্ন বেড়েছে ৩.৫৮ শতাংশ। রিটার্ন বাড়ার দ্বিতীয় স্থানে রয়েছে টেলিকমিউনিকেশন খাত। খাতটিতে রিটার্ন বেড়েছে ১.৪০ শতাংশ। তৃতীয় অবস্থানে রয়েছে খাদ্য ও আনুষঙ্গিক খাত। এ খাতে রিটার্ন বেড়েছে ১.১১ শতাংশ। চতুর্থ স্থানে রয়েছে আর্থিক খাত। খাতটিতে রিটার্ন বেড়েছে ০.৫৬ শতাংশ। পঞ্চম স্থানে রয়েছে ওষুধ ও রসায়ন খাত। এ খাতে রিটার্ন বেড়েছে ০.৫০ শতাংশ।

এছাড়া ভ্রমণ ও আবাসন খাতে রিটার্ন বেড়েছে ০.৪৮ শতাংশ, সিমেন্ট খাতে রিটার্ন বেড়েছে ০.১১ শতাংশ এবং সেবা ও আবাসন খাতে রিটার্ন বেড়েছে ০.০১ শতাংশ।



ঢাকা/এনটি/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়