ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

এফবিসিসিআই নির্বাচন: জসিমকে সাবেক সভাপতিদের সমর্থন

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১০, ১৭ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২০:৩৯, ১৭ ফেব্রুয়ারি ২০২১
এফবিসিসিআই নির্বাচন: জসিমকে সাবেক সভাপতিদের সমর্থন

দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) ২০২১-২০২৩ মেয়াদের পরিচালনা পর্ষদের দ্বিবার্ষিক নির্বাচন আাগামী ৫ মে অনুষ্ঠিত হবে। 

এ লক্ষ্যে সংসদ সদস্য আলী আশরাফের নেতৃত্বাধীন নির্বাচন পরিচালনা বোর্ড ১৪ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করেছে।  এর পরথেকেই দেশজুড়ে ব্যবসায়ীদের চেম্বার ও অ্যাসোসিয়েশনে ভোটের হাওয়া বইতে শুরু করেছে।

এফবিসিসিআইয়ের সদস্যভুক্ত মোট ৮২টি চেম্বার ও ৩৮৫টি অ্যাসোসিয়েশন থেকে মোট ৬০ জন সদস্য নিয়ে পরিচালনা পর্ষদ গঠিত হয়। এর মধ্যে চেম্বার এবং অ্যাসোসিয়েশন থেকে ১৮ জন করে মোট ৩৬ জন পরিচালক সরাসরি ভোটে নির্বাচিত হন। বাকি ২৪ জনকে শীর্ষ ১২ চেম্বার এবং ১২টি অ্যাসোসিয়েশন থেকে মনোনীত করা হয়। পরবর্তীতে নির্বাচিত ও মনোনীত পরিচালকদের থেকে পর্ষদের সভাপতি, জ্যেষ্ঠ সহ-সভাপতি এবং ছয় জন সহ-সভাপতি নির্বাচিত হবেন।

এর মধ্যে সভাপতি পদে নির্বাচনের জন্য দেশের শীর্ষ শিল্প পরিবার বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান ও এফবিসিসিআইয়ের সাবেক প্রথম সহ-সভাপতি মো. জসিম উদ্দিনকে প্রার্থী ঘোষণা করেছেন সংগঠনটির প্রভাবশালী সাবেক সভাপতিরা।

নিয়মানুযায়ী, এবারের নির্বাচনে অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে সভাপতি নির্বাচিত হবেন। কারণ এর আগের নির্বাচনে চেম্বার গ্রুপ থেকে সভাপতি হয়েছিলেন।

মো. জসিম উদ্দিন বাংলাদেশ প্লাস্টিক গুডস ম্যান্যুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের বর্তমান প্রেসিডেন্ট। এই অ্যাসোসিয়েশন থেকে তিন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। তবে এখন পর্যন্ত তার কোনো প্রতিদ্বন্দ্বীর নাম শোনা যায়নি।

জানা গেছে, গতকাল (১৬ ফেব্রুয়ারি) এফবিসিসিআইয়ের নির্বাচনকে কেন্দ্র করে রাজধানীর ওয়েস্টিন হোটেলে সংগঠনটির সাবেক সভাপতিদের এক সভা হয়। সভায় সর্বসম্মতিতে মো. জসিম উদ্দিনকে সভাপতি প্রার্থী হিসেবে নাম ঘোষণা করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি, মীর নাসির হোসেন, এ কে আজাদ, কাজী আকরাম উদ্দিন আহমেদ, শফিউল ইসলাম মহিউদ্দিন এমপি।

সভার বিষয়ে শফিউল ইসলাম মহিউদ্দিন এমপি রাইজিংবিডিকে বলেন, ‘নির্বাচনকেন্দ্রীক সাবেক নেতাদের একটা বৈঠক হয়েছে। আড্ডা হয়েছে।  এ সময় আগামী নির্বাচনে সভাপতি হিসেব জসিম উদ্দিনের নামা ঘোষণা করা হয়েছে।’

তাহলে নির্বাচনে অন্যকোনো প্রার্থী থাকবে না, বা প্রতিদ্বন্দ্বি প্রার্থী থাকছে না-এমন প্রশ্নে তিনি বলেন, ‘গণতান্ত্রিক পরিবেশে এমন কোনো কথা আসতে পারে না। আমরা পছন্দের প্রার্থীর নাম ঘোষণা করেছি। অন্য কোনো অ্যাসোসিয়েশন থেকে কেউ প্রতিদ্বন্দ্বিতা করতে চাইলে আমরা বাধা দিবো কেন। এখানে নিয়মানুযায়ী যে কেউ নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন।’

তফসিল অনুযায়ী, ৬ মার্চের মধ্যে ফ্যাডারেশনের সাধারণ সদস্যদের চাঁদা পরিশোধ করতে হবে। সাধারণ পরিষদের সদস্য হিসেবে নাম পাঠানোর শেষ সময় ৮ মার্চ। ১৩ মার্চ প্রাথমিক ভোটার তালিকা প্রকাশ, এরপর অভিযোগ গ্রহণ ও যাচাই-বাছাই শেষে ২৪ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।  যাচাই-বাছাই ৩১ মার্চ অনুষ্ঠিত হবে।

৮ এপ্রিল প্রার্থী তালিকা প্রকাশ ও ১১ এপ্রিল প্রার্থিতা বাতিল দিন। ১৫ এপ্রিল চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের পর ২১ এপ্রিল প্রত্যাহার ও চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ হবে।

৫ মে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত পরিচালক পদে সাধারণ সদস্যদের ভোটগ্রহণ শেষে ফল প্রকাশ করা হবে। ৭ মে বিকাল ৩টায় নির্বাচিত পরিচালকদের ভোটে সভাপতি, সিনিয়র সহ-সভাপতি ও ছয়জন সহ-সভাপতি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। ৯ মে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে।

শিশির/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ