ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

স্বাধীনতার সুর্বণজয়ন্তীতে ‘উপায়’ এর যাত্রা শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২১, ২১ মার্চ ২০২১  
স্বাধীনতার সুর্বণজয়ন্তীতে ‘উপায়’ এর যাত্রা শুরু

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুর্বণজয়ন্তী উপলক্ষে যাত্রা শুরু করলো ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের মোবাইল ব্যাংকিং সাবসিডিয়ারি ‘উপায়’।

বুধবার (১৭ মার্চ) থেকে গ্রাহক গুগল প্লে স্টোর থেকে উপায় অ্যাপ ডাউনলোড করা যাচ্ছে। রোববার (২১ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, *২৬৮# ইউএসডি কোড ডায়াল করেও উপায় সেবা ব্যবহার করতে পারবেন।  এ বিষয়ে উপায় এর ব্যবস্থাপনা পরিচালক সাইদুল হক খন্দকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে উপায় এর যাত্রা শুরু করতে পেরে আমরা গর্বিত ও আনন্দিত। আশা করি আমরা গ্রাহকদের একটা সুরক্ষিত, সহজ, এবং সাশ্রয়ী মোবাইল আর্থিক সেবা দিতে পারবো।

প্রায় ৮ বছরের বেশি সময় ধরে ইউক্যাশের মাধ্যমে মোবাইল ব্যাংকিং সেবা দেওয়া ইউসিবি সাবসিডিয়ারি কোম্পানি ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেডের মাধ্যমে নতুন এবং বৃহৎ পরিসরে মোবাইল ব্যাংকিং সেবা চালু করার সিদ্ধান্ত নেয়। ‘উপায়’ নামে যাত্রা শুরু হলো ইউসিবিএল এর নতুন মোবাইল ব্যাংকিং সেবার।

২০১৩ সাল থেকে ‘ইউক্যাশ’ নামে পরিচালিত ইউসিবিএল এর মোবাইল ব্যাংকিং এর গ্রাহকরা স্বয়ংক্রিয় ভাবে ‘উপায়’ প্লাটফর্মে যুক্ত হয়ে গেছেন।

সাইদুল খন্দকার বলেন, দেশের কোটি কোটি মানুষকে ধারাবাহিক ডিজিটাল আর্থিক সেবা দেওয়ার মাধ্যমে আর্থিক অন্তর্ভুক্তিকে বেগবান করে ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার স্বপ্নের সঙ্গী হতে চায় ‘উপায়’।

বাংলাদেশ ব্যাংক ডিসেম্বর মাসে ইউসিবি এর সাবসিডিয়ারি ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেডের অনুকূলে মোবাইল ব্যাংকিং সেবা প্রদানের জন্য অনুমোদন দিয়েছে।

‘উপায়’ এর মাধ্যমে মোবাইলে টাকা লেনদেন, ইউটিলিটি বিল পেমেন্ট, কেনাকাটার মূল্য পরিশোধ, রেমিট্যান্স গ্রহণ, বেতন প্রদান, এয়ারটাইম ক্রয়, ইন্ডিয়ান ভিসা ফি, ট্রাফিক ফাইন পেমেন্টসহ নানা ধরনের ভ্যালু অ্যাডেড সেবা পাওয়া যাবে।

ব্যাংকিং সেবা বহির্ভূত একটা বিশাল জনগোষ্ঠীকে মোবাইল ফোনের মাধ্যমে আর্থিক সেবা দেওয়ার মাধ্যমে আর্থিক অন্তর্ভুক্তি বেগবান করতে ২০১১ সালে মোবাইল ব্যাংকিং সেবা  চালু হয়। বর্তমানে ১৫টি ব্যাংক এই সেবা দিচ্ছে।

মেসবাহ/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়