ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

স্থানীয় শিল্প সুরক্ষায় কার্টন প্রস্তুতকারক সমিতির ৭ দাবি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৭, ১ এপ্রিল ২০২১  
স্থানীয় শিল্প সুরক্ষায় কার্টন প্রস্তুতকারক সমিতির ৭ দাবি

কাগজের মূল্য বৃদ্ধির ফলে বর্তমানে স্থানীয় কার্টন শিল্প খাতে ভয়ঙ্কর পরিস্থিতি বিরাজ করছে বলে দাবি করেছে বাংলাদেশ লোকাল কার্টন ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন। এই শিল্প সুরক্ষায় সমিতির পক্ষ থেকে সরকারের প্রতি ৭টি সুনির্দিষ্ট দাবি জানিয়েছে।

বৃহস্পতিবার (১ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এসব দাবি উপস্থাপন করেন অ্যাসোসিয়েশনের সভাপতি এম এ বাশার পাটোয়ারী। এ সময় সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

অ্যাসোসিয়েশনের সভাপতি বলেন, অপ্রত্যাশিত ও অস্বাভাবিক ভাবে কাগজের দাম ৪০ থেকে ৪৫ শতাংশ বৃদ্ধি ও অসম রাজস্ব নীতির প্রতিবাদে এবং কার্টন শিল্পকে ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য সংবাদ সম্মেলন।

সমিতিটির দাবি-  কাগজের মূল্য স্বাবাভিক অবস্থায় নামিয়ে আনা, কাগজ প্রস্তুতকারী সব কারখানকে ১০০ শতাংশ মূল্যের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ, লোকাল প্যাকেজিং শিল্পের ক্ষেত্রে ১৫ ভ্যাট বহাল রেখে কাস্টম ডিউটি প্রত্যাহার,  কার্টন ক্রয়ের ক্ষেত্রে টিডিএস কর্তন প্রত্যাহার, ১০০ শতাংশ বিলের ওপর ৫ শতাংশ এআইটি কাটা বন্ধ করে মোট আয়ের ওপর ৫ শতাংশ এআইটি প্রয়োগ, কাগজকল মালিকদের ১৫ শতাংশ ভ্যাট ছাড়া প্যাকেজিং কাগজ বিক্রয় বন্ধ করা এবং সরকারি রুগ্ন ও বন্ধ হয়ে যাওয়া কাগজকলগুলোকে বাংলাদেশ লোকাল কার্টন ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশনের কাছে  হস্তান্তর করা।
 

শিশির/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়